রওজায় ছবি তোলাসহ আরও যেসব কাজ নিষিদ্ধ করল সৌদি

মদিনা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-05 20:27:32

মদিনা মোনাওয়ার নবী কারিম (সা.)-এর রওজা শরিফ জিয়ারতের ক্ষেত্রে নতুন আচরণবিধি ঘোষণা করেছে সৌদি আরব। সেখানে কোন কোন কাজ করতে হবে এবং কোন কোন কাজ করা যাবে না তা জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, রওজা শরিফে পৌঁছানোর আগেই দর্শনার্থীদের রওজায় সালাম দেওয়া এবং রিয়াজুল জান্নাতে নামাজ আদায়ে সময় নির্ধারণের জন্য নির্দিষ্ট অ্যাপে নিবন্ধন আবেদন করতে হবে এবং নির্দিষ্ট সময়ে সেখানে উপস্থিত থাকতে হবে। সেখানে উচ্চ স্বরে কথা বলা যাবে না। সঙ্গে খাবার নিয়ে যাওয়া, ছবি তোলা, ভিডিও করা ও বাড়তি সময় অবস্থান করা নিষিদ্ধ।

হজের নির্দিষ্ট সময় ছাড়া সারাবছর দেশ-বিদেশের লাখ লাখ মানুষ পবিত্র ওমরাহ পালন করতে মক্কায় যান। ওমরাহ পালন শেষে মুসলমানরা মদিনা নগরীতে নবী কারিম (সা.)-এর রওজা জিয়ারত ও মসজিদের নববিতে নামাজ আদায়ের জন্য ছুটে যান। চলতি বছর ওমরাহ পালনে বিদেশ থেকে প্রায় ১ কোটি মুসলমানের সমাগম হবে বলে প্রত্যাশা করছে সৌদি আরব।

সৌদি আরব ওমরাহ পালন দিন দিন সহজ করতে নানা পদক্ষেপ গ্রহণ করছে। যার ফলে ওমরাহ পালনকারীদের সংখ্যা দিন দিন বাড়ছে।

সৌদি সরকারের এমন সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে সন্তোষ প্রকাশ করছেন অনেকেই। অনেকেই বলছেন, ‘কাবা চত্ত্বরেও বিনাপ্রয়োজনে ছবি তোলা বা ভিডিও করা নিষিদ্ধ করা হোক।’

ফেসবুকে একজন লিখেছেন, ‘সৌদি সরকার এতদিনে ভালো একটা উদ্যোগ নিয়েছে। তাদেরকে ধন্যবাদ।’

এ সম্পর্কিত আরও খবর