নবী কন্যা উম্মে কুলসুমের বাড়ি নিয়ে মিথ্যা প্রচার

মদিনা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-03 19:32:43

সম্প্রতি সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্মে প্রচারিত এক ভিডিওতে দেখানো মদিনার এক বাড়িকে নবী কারিম (সা.)-এর তৃতীয় কন্যা উম্মে কুলসুমের আবাসস্থল হিসেবে মিথ্যা প্রচার চালানো হচ্ছে বলে সতর্ক করেছে সৌদি সরকার।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, ভিডিওতে মদিনার পাথরের পুরোনো ওই বাড়ির বিষয়ে দাবি খারিজ করে দিয়েছে সৌদি আরব সরকারের গবেষণাকেন্দ্র আল মদিনা আল মুনাওয়ার রিসার্চ অ্যান্ড স্টাডিজ সেন্টার। তারা জানিয়েছে, সেই ভিডিওতে উল্লিখিত তথ্যটি ভুল।

প্রতিবেদনে বলা হয়, এক ব্যক্তিকে মদিনার কাবা গ্রামে পুরোনো পাথরের বাড়ি ভ্রমণ করতে দেখা যায় ভিডিওটিতে। চিত্রগ্রহণকারী দাবি করেন, জায়গাটি একসময় নবী কারিম (সা.)-এর তৃতীয় কন্যা উম্মে কুলসুমের আবাস ছিল। তবে আল মুনাওয়ার রিসার্চ অ্যান্ড স্টাডিজ সেন্টার এক বিবৃতিতে বলেছে, ‘চিত্রায়িত ঘরগুলোর সঙ্গে নবী কারিম (সা.)-এর জীবনী বা নবীর কন্যাদের কোনো সম্পর্ক নেই।’

গবেষণাকেন্দ্রটি ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান মদিনা, নবীর জীবন এবং মদিনার ইতিহাস সম্পর্কিত তথ্য প্রকাশের ক্ষেত্রে নির্ভুল পর্যবেক্ষণ এবং প্রকৃত সত্যকে সূত্র হিসেবে ব্যবহার করার ওপর জোর দিয়েছে।

তারা বিবৃতিতে বলেছে, ‘মদিনার ইতিহাস এবং এর ঐতিহাসিক স্থানগুলোর ওপর বেশ কয়েকটি বই ও কাজ রয়েছে এই গবেষণাকেন্দ্রের। অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এসব তথ্য পরীক্ষা ও ব্যবহার করা যেতে পারে।’

নবী কারিম (সা.)-এর হিজরিত ও মসজিদে নববির জন্য সুপরিচিত মদিনা। মদিনায় রয়েছে নবী কারিম (সা.)-এর রওজা শরিফ। হজ ও ওমরাহ পালনকারীরা নবী কারিম (সা.)-এর রওজা জিয়ারত, রওজায় সালাম পেশ ও মসজিদে নববিতে নামাজ আদায়ের জন্য ছুটে যান।

সৌদি আরবের নতুন নিয়ম অনুযায়ী, নবী (সা.)-এর রওজায় সালাম পেশ ও রিয়াজুল জান্নাতে নামাজ আদায়ের জন্য বিশেষ অ্যাপ নুসুকের মাধ্যমে নিবন্ধন করতে হয়।

এ সম্পর্কিত আরও খবর