পবিত্র কোরআনের অবমাননা ঠেকাতে সুইডেনে গ্রেফতার ১৫

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-04 19:55:46

সুইডেনে পবিত্র কোরআনের অবমাননা ঠেকাতে গিয়ে অন্তত ১৫ জন গ্রেফতার হযেছেন। ইরাকি উদ্বাস্তু সালওয়ান মমিকার গত রোববার (৩ সেপ্টেম্বর) বিপুলসংখ্যক মুসলমানদের বসবাসের স্থান মালমুর ভার্নহোমেটোরগেট এলাকায় কোরআন অবমাননার ঘোষণা দেয়, স্থানীয় মুসলমানরাও তা প্রতিরোধ করার উদ্যোগ গ্রহণ করে।

লোকজনের প্রবল প্রতিরোধের মুখে পুলিশ মমিকাকে সরিয়ে নিয়ে যায় এবং ১৫ বিক্ষোভকারীকে গ্রেফতার করে। জানা গেছে, প্রায় ১০০ বিক্ষোভকারী পুলিশ ও মমিকার দিকে পাথর ও বোতল নিক্ষেপ করে।

স্টকহোমে বসবাসরত মমিকা প্রবলভাবে ইসলামবিদ্বেষী। তিনি পুলিশের সুরক্ষায় আগেও কয়েকবার পবিত্র কোরআনে অগ্নিসংযোগ ও পদদলিত করেছিলেন।

সালওয়ান মমিকা পাঁচ বছর আগে অভিবাসী হিসেবে সুইডেনে আসেন এবং সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, এখন তার সুইডিশ পাসপোর্ট রয়েছে। তিনি নিজেকে একজন নাস্তিক বলে দাবি করেন।

ডেনমার্কের পাশাপাশি সুইডেনেও পুলিশ পাহারায় পবিত্র কোরআনের অবমানননার বিরুদ্ধে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

অতি উগ্র স্ট্র্যাম কার্স (হার্ড লাইন) নেতা এবং সুইডিশ-ড্যানিশ রাজনীতিবিদ রাসমাস পালুদান গত বছরের ইস্টারের সময়সহ বিভিন্ন পর্যায়ে মালমো, নরকোপিং, জোনকোপিং ও স্টকহোমের মতো সুইডিশ নগরীতে পবিত্র কোরআনের কপিতে আগুন দিয়েছেন। এছাড়া ২১ জুন তিনি সুইডেনে তুর্কি দূতাবাসের বাইরে পবিত্র কোরআনের কপিতে অগ্নিসংযোগ করেন।

এর এক সপ্তাহ পর স্টকহোকে ঈদুল আজহার সময় একটি মসজিদের বাইরে পবিত্র কোরআনের কপিতে আগুন দিয়ে শিরোনামে আসেন মমিকা। তিনি এরপর আরো কয়েকবার একই কাজ করেন।

উল্লেখ্য, পবিত্র কোরআন পোড়ানোর টানা কয়েকটি ঘটনায় সম্প্রতি দেশের অভ্যন্তর ও আন্তর্জাতিক বিভিন্ন পর্যায় থেকে অসন্তোষের প্রেক্ষিতে পবিত্র কোরআন পোড়ানো বন্ধ করতে আইন সংশোধন করে পুলিশের ক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সুইডেন। আইন সংশোধন হলে যে কোনো বিক্ষোভ সমাবেশ ও মিছিলের অনুমতি দেওয়া- না দেওয়ার ব্যাপারটি পুরোপুরি পুলিশের এখতিয়ারে চলে যাবে।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির বিচার বিষয়ক মন্ত্রী গানার স্ট্রমের। রাষ্ট্রীয় আইনে প্রয়োজনীয় সংশোধনী আনতে শিগগিরই একটি কমিশন নিয়োগ করা হবে বলেও উল্লেখ করেছেন তিনি।

পর পর কয়েকটি কোরআন পোড়ানোর ঘটনায় মুসলিম বিশ্বের বিভিন্ন দেশ ব্যাপক অসন্তোষ-নিন্দা জানিয়েছে সুইডেনের উদ্দেশে। মুসলিম দেশগুলোর জোট অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজের উদ্যোগে জাতিসংঘেও সুইডেনের বিরুদ্ধে নিন্দাপ্রস্তাব গৃহীত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর