আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে নামাজখানা উদ্বোধন

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 08:59:53

ক্রুগার ন্যাশনাল পার্ক। সংক্ষেপে কে এন পি। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় ন্যাশনাল পার্ক। বন্যপ্রাণীর অভয়ারণ্য। এ পার্কের অবস্থান ১৯ হাজার ৪৮৫ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে। এটি দক্ষিণ আফ্রিকার জাতীয় পার্ক। এখানে মুসলমানদের নামাজ আদায়ের জন্য একটি নামাজখানা উদ্বোধন হয়েছে। এর আগে পার্কটি দেখতে আসা মুসলমানদের নিজ উদ্যোগে নামাজ আদায় করতে হতো।

নামাজখানা উদ্বোধনের সময় পার্ক কর্তৃপক্ষ ও স্থানীয় মুসলিম নেতারা উপস্থিত ছিলেন।

দক্ষিণ আফ্রিকার উত্তর-পূর্বাঞ্চলীয় স্কুকুজা এলাকায় অবস্থিত জাতীয় পার্কে নামাজখানা নির্মাণের জন্য সর্বপ্রথম ২০০৯ সালে প্রস্তাব দেওয়া হয়। পরে নানা দফতর ঘুরে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তা কর্তৃপক্ষের অনুমোদন পায়। অনুমোদনের পর পার্ক কর্তৃপক্ষ চাহিদামতো জমি বরাদ্দ দিলে পার্কের যাবতীয় আইন মেনে কাঠ দিয়ে নামাজখানাটি নির্মাণ করা হয়।

জাতীয় পার্কে প্রথমবারের মতো নির্মিত নামাজখানা নারী ও পুরুষদের জন্য পৃথক নামাজের স্থান ও অজুর ব্যবস্থা করা হয়েছে।

নামাজখানাটি নির্মাণ করতে ৮ লাখ ৫০ হাজার রেন্ড ব্যয় করা হয়েছে। এই অর্থের পুরোটাই মুসলমানরা সংগ্রহ করেছেন।

নামাজখানা নির্মাণের অন্যতম মুফতি রাহাত আলী জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার অন্যান্য পার্কেও নামাজখানা নির্মাণ করার চেষ্টা করা হচ্ছে।

আফ্রিকার সবচেয়ে দক্ষিণের দেশ হচ্ছে দক্ষিণ আফ্রিকা। সেদেশের মোট জনসংখ্যার প্রায় দুই শতাংশ অর্থাৎ ১০ লাখ মুসলিম নাগরিক রয়েছে। দেশটিতে মুসলমানরা সংখ্যালঘু হওয়া সত্ত্বেও নিজেদের ধর্মীয় স্বকীয়তা রক্ষা করে চলেন। ধর্মীয় সংঘাত ও হানাহানির খবর তেমন একটা পাওয়া যায় না।

এ সম্পর্কিত আরও খবর