‘ইসলাম প্রচারে আলেমদের দায়িত্ব পালন করতে হবে’

ইসলামি খবর, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 22:46:49

কওমি মাদরাসা থেকে যারা শিক্ষা সমাপন করে বের হচ্ছেন, তাদের গুরুদায়িত্ব হলো দ্বীন ইসলামের সর্বমহলে নিজেদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে আঞ্জাম দেওয়া। সেই সঙ্গে নিজেদের ইলম ও আমলের উন্নতির প্রতি গুরুত্বারোপ করা।

শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক (রহ.) প্রতিষ্ঠিত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া রাহমানিয়া আরাবিয়ার প্রাক্তন ছাত্র পুনর্মিলনী ‘ফুযালা সম্মেলনে’ প্রধান অতিথির বক্তব্যে দারুল উলুম দেওবন্দের শায়খুল হাদিস আল্লামা কামারুদ্দীন এসব কথা বলেন।

শনিবার (১৭ নভেম্বর) ঢাকার মোহাম্মদপুর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে প্রতিষ্ঠানটির ৩৩ বছরের দাওরায়ে হাদিস সমাপনকারী শিক্ষার্থীর উপস্থিতিতে এই ফুযালা সম্মেলন অনুষ্ঠিত হয়।

সকাল ৯টা থেকে শুরু হওয়া সম্মেলনের প্রথম পর্বে জামিয়া রাহমানিয়া আরাবিয়ার প্রিন্সিপাল মুফতি মাহফুজুল হক সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেফাকের সিনিয়র সহ-সভাপতি শায়খুল হাদিস আল্লামা আশরাফ আলী।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন- ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য এ্যাড. জাহাঙ্গীর কবির নানক, বেফাক মহাসচিব মাওলানা আব্দুল কুদ্দুস, জামিয়া রাহমানিয়ার মুহাদ্দিস মাওলানা ইসহাক, প্রধান মুফতি আল্লামা হিফজুর রহমান, জামিয়া মুহাম্মদিয়ার প্রিন্সিপাল মাওলানা আবুল কালাম, মসজিদুল আকবর কমপ্লেক্সের ইমাম ও খতিব মুফতি দিলাওয়ার হুসাইন, দৈনিক নয়াদিগন্তের সহকারী সম্পাদক মাওলানা লিয়াকত আলী, জামিয়া রাহমানিয়ার শিক্ষাসচিব মাওলানা আশরাফুজ্জামান প্রমুখ।

সম্মেলনে উদ্বোধনী বক্তব্য রাখেন ফুযালা সম্মেলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মাওলানা মুহাম্মাদ মামুনুল হক।

সম্মেলনের দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন জামিয়া রাহমানিয়া আরাবিয়ার সিনিয়র মুহাদ্দিস মাওলানা বাহাউদ্দীন আহমদ (গাজীপুরী)।

প্রাণবন্ত এ অনুষ্ঠানে জামিয়ার প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে একটি স্থায়ী পরিষদ গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। পরিষদের নাম নির্ধারণ করা হয় ‘রাহমানিয়া ফুযালা পরিষদ।’

সম্মেলনে উপদেষ্টা ও নির্বাহী পরিষদের দায়িত্বশীলদের নাম ঘোষণা করা হয় ।

এ সম্পর্কিত আরও খবর