আরব আমিরাতে পৌনে ছয় শ’ বছরের পুরনো মাটির মসজিদ

মসজিদ পরিচিতি, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 07:57:48

মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতের ফুজাইরায় একটি মসজিদ রয়েছে, প্রত্নতাত্ত্বিকদের ধারণা ওই মসজিদের বয়স ৫৭২ বছরেরও বেশি।

পুরনো মাটির তৈরি মসজিদটির নাম আল বিদয়াহ মসজিদ। এটি আরব আমিরাতের প্রাচীনতম ঐতিহ্যবাহী নিদর্শনের অন্যতম।

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ছাড়াও মসজিদটি উন্মুক্ত থাকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকদের জন্য।

অনুসন্ধানে জানা গেছে, স্থানীয়রাও মসজিদটি সম্পর্কে সঠিক কোনো তথ্য জানেন না। তাই মসজিদটির নির্মাণকাল সম্পর্কে নিশ্চিত করে কিছু বলা মুশকিল।

তবে অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ফুজাইরাহ প্রত্নতাত্ত্বিক কেন্দ্র দ্বারা ১৯৯৭-৯৮ সালের দিকে মসজিদটির নির্মাণকাল নিয়ে ব্যাপক গবেষণা ও অনুসন্ধান চালানো হয়।

ওই গবেষণায় অনুমান করা হয়, ১৪৪৬ সালে মসজিদটি নির্মাণ করা হয়েছিল। যা মসজিদের পাশে ফুজাইরাহ প্রদেশ গভর্নমেন্টের পক্ষ থেকে মসজিদের তথ্য সম্পর্কে লাগানো সাইনবোর্ডে উল্লেখ রয়েছে।

প্রচলিত আছে, ইসলাম প্রচারের জন্য আগত কিছু সাহাবি হাজার বছর আগে পাহাড় কেটে এ মসজিদ তৈরি করেছেন। ৫৩ বর্গমিটার (৫৭০ বর্গফুট) আয়তনের এ মসজিদটির পুরোটাই মাটি ও পাথরের তৈরি। চারপাশের দেয়াল ছাড়াও একটি মাত্র মাটির পিলারের ওপর ভর করে আছে ৫শ’ ৭২ বছরেরও অধিক পুরনো এ মসজিদটি।

মসজিদের ছাদে চারটি গম্বুজ, ভেতরে নামাজের জন্য ছোট জায়গা এবং ছোট মেহরাব ও মিম্বার রয়েছে। মসজিদের সামনে একটি পানির কূপ ও পেছনে দু’টি দুর্গ রয়েছে।

মসজিদের ভেতরের দেয়ালে রয়েছে কারুশিল্পের কিছু নিশানা ও কোরআনে কারিম রাখার বক্স বা তাক। তবে দুর্গ দু’টি সম্পর্কে রয়েছে নানা মতপার্থক্য।

কেউ বলেছেন, আজান দেওয়ার জন্য তখন দুর্গ দু’টি তৈরি করা হয়েছিল। আবার কেউ বলেছেন, সাহাবিরা যুদ্ধের সময় নিরাপত্তার জন্য তৈরি করেছিলেন এ দুর্গ দু’টি। পুরনো এসব নিদর্শন ছাড়াও ২০০৩ সালের মার্চে দুবাই সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে মসজিদটির সৌন্দর্য বর্ধনে এবং পর্যটকদের সুবিধার্থে দুর্গে যাতায়াতের জন্য পাথরের সিঁড়ি, সীমানা প্রাচীরসহ মসজিদের পাশে তৈরি করা হয়েছে একটি বাগান।

প্রাচীন সৌন্দর্যমণ্ডিত মাটির এই মসজিদটি এক নজর দেখতে প্রতিদিন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা অসংখ্য পর্যটকের ভিড়ে থাকে মুখরিত মসজিদ প্রাঙ্গণ। মসজিদটি ফুজাইরা শহরের দিব্বা-খোরফাক্কান সড়ক হয়ে শারম থেকে মাত্র তিন কিলোমিটার ও সানদী বিচ থেকে মাত্র সাত কিলোমিটার দক্ষিণে আল বিদয়াহ নামক স্থানে অবস্থিত।

ঐতিহ্যবাহী এই মসজিদে দীর্ঘদিন ধরে ইমামের দায়িত্ব পালন করছেন হাফেজ আহাম্মদ নামে একজন বাংলাদেশি। তিনি চট্টগ্রামের বাসিন্দা।

এ সম্পর্কিত আরও খবর