মক্কা-মদিনায় আবারও বিধিনিষেধ আরোপ

মক্কা, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 01:57:27

পবিত্র মক্কা-মদিনায় আবারও বিধিনিষেধ আরোপ করেছে সৌদি সরকার। করোনার নতুন ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে সামাজিক নিরাপদ দূরত্বের বিধানসহ নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদের নববিতে আগত নামাজি এবং ওমরা পালনকারী সবার জন্য এসব বিধিনিষেধ প্রযোজ্য হবে। সব দর্শনার্থীকে মাস্ক পরতে হবে বলেও জানানো হয়েছে।

সৌদি সরকারের সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক জারি করা আদেশে ঘরের ভেতরে ও বাইরে সব জায়গায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে রোববার সৌদি কর্তৃপক্ষ নতুন আরেক ঘোষণায় জানিয়েছে, ১ ফেব্রুয়ারি থেকে দোকানপাট, শপিং সেন্টার এবং রেস্তোরাঁয় যেতে চাইলে সব সৌদি নাগরিক কিংবা সে দেশে বসবাসকারী ও দর্শনার্থীকে কোভিড বুস্টারের প্রমাণ দেখাতে হবে।

এর আগে ৩০ ডিসেম্বর সকাল থেকে মসজিদে হারাম ও মসজিদে নববিতে সামাজিক দূরত্ব বাস্তবায়ন নিশ্চিত করা হয়। সতর্কতামূলক সব ধরনের পদক্ষেপ অনুসরণে নির্দিষ্ট রেখায় তাওয়াফ করার নির্দেশনা দেওয়া হয় ওমরা যাত্রীদের। এ জন্য কাবা প্রাঙ্গণে ফের আঁকা হয় সামাজিক দূরত্বের চিহ্ন। সময়মতো মসজিদে প্রবেশসহ সব ধরনের নির্দেশনা অনুসরণ করতে বলা হয়।

করোনার প্রকোপ কমে যাওয়ায় গত বছরের ১৭ অক্টোবর সামাজিক দূরত্ব ও মাস্ক পরাসহ করোনা বিষয়ক বিধিনিষেধ শিথিল করেছিল দেশটি। তখন মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে আগের মতো মুসল্লিদের দিয়ে পুরোপুরি ধারণের অনুমোদন দেয় সৌদি সরকার।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি করোনা মহামারির প্রাদুর্ভাবের পর সতর্কতামূলক কঠোর বিধি-নিষেধ জারি করে সৌদি আরব। তখন ওমরা পালনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর কারফিউ জারি করে সব ধরনের কার্যক্রম বন্ধ করার পাশাপাশি সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট পরিষেবা স্থগিত করা হয়েছিল। পর পর দুই বছর সীমিত পরিসরে হজ পালিত হয়।

এ সম্পর্কিত আরও খবর