নিউ ইয়র্ক সিটি কাউন্সিলে প্রথম মুসলিম নারীর জয়

কৃতিত্ব, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:46:23

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি কাউন্সিল নির্বাচনে জিতে ইতিহাস গড়লেন বাংলাদেশি-আমেরিকান শাহানা হানিফ। প্রথমবারের মতো একজন মুসলিম নারী এবং একইসঙ্গে এশীয় বংশোদ্ভূত হিসেবে নিউ ইয়র্ক সিটি কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। ব্রুকলিন ডিস্ট্রিক্ট কাউন্সিল ৩৯-এর প্রতিনিধি নির্বাচিত হয়েছেন শাহানা।

ডেমোক্র্যাট দলীয় শাহানা সিটি কাউন্সিলের সাবেক কর্মী। পার্ক স্লোব, কেনসিংটন ও সেন্ট্রাল ব্রুকলিনের কিছু অংশ নিয়ে ব্রুকলিন ডিস্ট্রিক্ট কাউন্সিল-৩৯ গঠিত।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের নানা ধর্ম ও বর্ণের বৈচিত্র্যময় মানুষের বসবাস নিউ ইয়র্ক শহরে। সিটি কাউন্সিলের ইতিহাসে প্রথম মুসলিম সদস্য হিসেবে নির্বাচিত হলেন বাংলাদেশি-আমেরিকান শাহানা। যদিও নিউ ইয়র্কের বাসিন্দাদের মধ্যে মুসলিম ধর্মাবলম্বীর সংখ্যা আনুমানিক ৮ লাখ।

নির্বাচনের জেতার পর বিবৃতিতে শাহানা বলেন, সিটি কাউন্সিলের প্রথম মুসলিম নারী এবং ডিস্ট্রিক্ট-৩৯ থেকে যেকোনো ধর্মের প্রথম নারী সদস্য নির্বাচিত হওয়ায় তিনি গর্বিত। তাকে কাউন্সিলে নির্বাচিত করার জন্য স্বেচ্ছাসেবী এবং তাকে যারা সমর্থন দিয়েছেন, তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানান শাহানা।

শাহানা বলেন, ‘সবাই মিলে আমরা বর্ণবাদবিরোধী ও নারীবাদী একটি শহর গড়ে তুলব। আমরা এমন এক শহর চাই, যে শহর সবচেয়ে দুর্বলদের রক্ষা করবে, সবার জন্য সমান শিক্ষার ব্যবস্থা ও জলবায়ু সংকট নিরসনে বিনিয়োগ করবে, যেখানে আমাদের অভিবাসী প্রতিবেশীরা নিজেদের নিরাপদ মনে করবে।’

এ সম্পর্কিত আরও খবর