আমেরিকার মুসলমানদের মহানুভবতায় মুগ্ধ বিশ্ববাসী

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 14:23:22

মহানুভবতার অন্যন্য এক নজির স্থাপন করলো আমেরিকার মুসলমানরা। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পিটসবার্গের ইহুদি উপাসনালয় সিনাগগে অস্ত্রধারী সন্ত্রাসী হামলায় নিহত ও আহতদের জন্য তহবিল সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে ওই দেশের মুসলিম নাগরিকরা। উদ্যোগটি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে।

শনিবারের (২৭ অক্টোবর) ওই হামলায় নিহত হয়েছে ১১ জন, আহত হয়েছে আরও ৬ জন।

‘লঞ্চগুড’ নামের একটি তহবিল সংগ্রহ বিষয়ক ওয়েবসাইটের মাধ্যমে এই উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যোগটির উদ্দেশ্য- সংগৃহীত অর্থ নিয়ে হতাহতদের পাশে দাঁড়ানো। প্রচারণাকারীরা তাদের উদ্দেশ্য সম্পর্কে বলেছেন, ‘আহতদের সেবা ও নিহতের স্বজনদের পাশে দাঁড়ানো।’

‘সেলিব্রেটমারসি’ নামের একটি বেসরকারি সংগঠন দেশটিতে অনেকদিন ধরে কাজ করছে মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন ও কর্ম সম্পর্কে মানুষকে জানানোর বিষয়ে। এই সংগঠনটির প্রতিষ্ঠাতা ও খ্যাতিমান বক্তা তারেক আল মেসিদি মূলত এই তহবিল সংগ্রহের উদ্যোক্তা।

‘লাঞ্চগুড’ ওয়েবসাইট সূত্রে জানা গেছে, উদ্যোক্তাদের লক্ষ্য ছিলো অন্তত ২৫ হাজার মার্কিন ডলার সংগ্রহ করা। কিন্তু উদ্যোগটি নেওয়ার পর প্রথম ছয় ঘণ্টায় সেই লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

মুসলিম নাগরিকদের এই ব্যাপক সাড়ার প্রেক্ষিতে উদ্যোক্তারা তহবিল সংগ্রহের লক্ষ্যমাত্রা ৫০ হাজার ডলারে উন্নীত করেছে। মোট ১০দিন চলবে তহবিল সংগ্রহ। এই ১০ দিনে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি তহবিল সংগৃহীত হবে বলে আশা করছেন উদ্যোক্তারা।

এছাড়া ওয়াশিংটন ডিসিতে বসবাসরত এক ইরানি মার্কিন মুসলিম ব্যক্তির উদ্যোগে এই ঘটনায় আরেকটি তহবিল সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের প্রধান শাইখ খাতিরি। উদ্যোক্তার পক্ষ থেকে জানানো হয়েছে, হতাহতদের পাশে দাঁড়ানোর জন্য তিনি এই উদ্যোগটি নিয়েছেন। খাতিরি বলেন, হতাহতদের জন্য এই অনুদান হয়তো- খুবই সামান্য, তবে আমি চাই সবাই এই উদ্যোগে শামিল হোক।

এছাড়া ট্রি অব লাইফ নামের ওই সিনাগগ কর্তৃপক্ষ সরাসরিও অনুদান গ্রহণ করছে তাদের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে।

ট্রি অব লাইফ নামের ইহুদি সিনাগগে শনিবারের ওই হামলার সন্দেহভাজন বরার্ট বাউয়ার্স(৪৮) ইতোমধ্যেই গ্রেফতার হয়েছে। পিটার্সবাগ শহরের বাসিন্দা বাউয়ার্সের বিরুদ্ধে বর্ণবিদ্বেষসহ ২৯টি অভিযোগ আনা হয়েছে।

প্রাণহানির ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে মৃত্যুদণ্ডের কথাও বলেছেন তিনি।

-আল জাজিরা অবলম্বনে

এ সম্পর্কিত আরও খবর