সৌদিতে মৃত্যুবরণকারী হাজীদের লাগেজ ও মৃত্যুসনদ সংগ্রহের অনুরোধ

বিবিধ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 18:06:06

মৃত্যু মানুষের জীবনের চূড়ান্ত পরিণতি। সে যেখানেই থাকুক না কেন, মৃত্যুকে বরণ করতে হয়- এটাই নিয়তি। মৃত্যু হতে পারে বাড়িতে, রাস্তায় কিংবা হজের সফরে।

চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন হজযাত্রী পবিত্র হজপালনে সৌদিআরব যান। তন্মধ্যে মোট ১৪০ জন (১১৯ জন পুরুষ ও ২১ জন নারী) ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। এর মধ্যে মক্কায় ৮৫ জন, মদিনায় ২২ জন, জেদ্দায় ৫ জন, মিনায় ১৮ জন ও আরাফায় ১০ জন মৃত্যুবরণ করেন। মৃত্যুবরণকারীদের স্থানীয় কবরস্থানে দাফন করা হয়েছে।

পবিত্র হজপালন করতে যেয়ে মৃত্যুবরণকারী ১৪০ জনের মধ্যে ১১৫ হাজীর পাসপোর্ট, লাগেজ ও মৃত্যুসনদ বাংলাদেশে পৌঁছেছ। এসব সংগ্রহের জন্য স্বজনদের আবেদন করার অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। হজ অফিসার সাইফুল ইসলাম স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনপত্রের সঙ্গে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছ থেকে ওয়ারিশান সনদ ও ওয়ারিশদের মধ্যে যিনি আবেদন করবেন তার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি যুক্ত করতে হবে।

প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া) ঢাকার আশকোনায় হজ অফিসে আবেদন করা যাবে।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হজপালনকারীরা সাধারণত সব ধরণের দেনা-পাওনা পরিশোধ করে হজের সফরের জন্য বের হন। কাফনের কাপড়ের মতো ইহরামের সাদা কাপড়ও যেন মৃত্যুর প্রস্তুতির কথাই মনে করিয়ে দেয়। মক্কা অথবা মদিনায় মৃত্যুবরণ করা হাজীদের কাছে বরাবরই মর্যাদার বিষয় হিসেবে বিবেচিত। এ প্রসঙ্গে হাদিসে ইরশাদ হয়েছে, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি হজের উদ্দেশে বের হলো- অতপর সে মারা গেল, তার জন্য কিয়ামত পর্যন্ত হজের নেকি লেখা হতে থাকবে।’ -সহিহুত তারগিব ওয়াত তারহিব: ২/৫; হাদিস নং: ১১১৪

হজপালন করতে যেয়ে মৃত্যুবরণকারী হাজীদের পূর্ণাঙ্গ তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তালিকায় মৃত্যুবরণকারী হাজীর নাম, পাসপোর্ট নম্বর, বাংলাদেশের ঠিকানা, হজ এজেন্সির নাম ও লাইসেন্স নম্বর, মোয়াল্লেম নম্বর, মৃত্যুর তারিখ ও স্থান, দাফনের স্থান উল্লেখ করা হয়েছে।

তালিকাটি হলো- 

এ সম্পর্কিত আরও খবর