নিজেকে পরিশুদ্ধ করে নেই

রামাদ্বান কারীম, ইসলাম

মাহমুদ আহমদ | 2023-09-01 16:02:02

পবিত্র মাহে রমজানের মাগফিরাতের দশকের রোজা আমরা অতিবাহিত করছি। আল্লাহ রাব্বুল আলামিনের ভালোবাসা লাভ করার সর্বোত্তম মাধ্যম হল রোজা। কেননা রোজা কেবল মাত্র আল্লাহতায়ালার সন্তুষ্টির উদ্দেশ্যেই রাখা হয় আর এর পুরস্কারও স্বয়ং আল্লাহতায়ালাই দিয়ে থাকেন।

রোজার মাধ্যমে আত্মা পরিশুদ্ধ হয়। আমাদের আত্মাকে পরিশুদ্ধ করতে হলে নিষ্ঠার সাথে রোজার দিনগুলো অতিবাহিত করতে হবে। হাদিসে এসেছে, ‘রোজা শুধু পানাহার ত্যাগ করা নয়; বরং তা হলো মিথ্যা, ভ্রান্ত ও অনর্থক জিনিস পরিহার করা।’ (শুআবুল ঈমান)

রমজান থেকে আমাদেরকে এ অঙ্গীকার করা উচিত, আমরা কারো অধিকার হরণ করবো না, কারো সাথে ঝগড়া বিবাদে লিপ্ত হবো না, ব্যবসায় কাউকে ঠকাবো না, অধিক মূল্য রাখবো না। আমরা যদি নিষ্ঠার সাথে আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে রোজা রাখি তাহলে তিনি আমাদের সকল সমস্যা দূর করে আত্মিক প্রশান্তি দিবেন।

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘সাবধান! মানুষের দেহে একটি মাংসপিণ্ড রয়েছে, যদি তা পরিশুদ্ধ হয় তবে পুরো দেহই পরিশুদ্ধ হয়; আর যদি তা দূষিত হয়ে যায়, তবে পুরো দেহই দূষিত হয়ে যায়। আর সেটা হলো কলব বা আত্মা।’ (মিশকাতুল মাসাবিহ)

রমজানের ফরজ রোজা বা অন্যান্য দিনের নফল রোজা, যে রোজাই হোক না কেন তা আমাদের আত্মার সংশোধনের কারণ হয়ে থাকে। আর বিশেষ করে পবিত্র মাহে রমজানের রোজা আমাদের পুরো বছরের দোষত্রুটি ক্ষমার কারণ হয়।

নবী করিম (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাসে জেনে বুঝে পাপ করে বা কোন মুমিনকে নিয়ে কুৎসা রটনা করে, কোন নেশাদ্রব্য ব্যাবহার করে তাহলে আল্লাহতাআলা তার সমস্ত আমলকে নষ্ট করে দিবেন। সুতরাং তোমরা পবিত্র রমজান মাসে খোদা ভীতি অবলম্বন কর। কেননা এটি আল্লাহতায়ালার পবিত্র মাস’ (কানজুল উম্মাল)।

তাই আমাদের উচিত হবে, রমজানের এ দিনগুলোতে কোনো ধরণের পাপ কাজ যেন না করি। এছাড়া শুধু রমজানে কেন বছরের প্রতিটি দিনই যেন রমজানের ন্যায় অতিবাহিত করি।

হজরত আবু উমামা (রা.) বলেন, ‘আমি নবীজির (সা.) কাছে জানতে চাইলাম, হে রাসুল, আমাকে এমন একটি কাজের আদেশ দিন, যার মাধ্যমে আল্লাহ আমাকে উপকৃত করবেন। তখন নবীজি (সা.) বললেন- তুমি সিয়াম সাধনা করো। এর কোনো তুলনা হয় না।’

আল্লাহতায়ালা আমাদের সকলকে পবিত্র এ রমজানের দিনগুলো সঠিকভাবে ইবাদত বন্দেগিতে রত থেকে এবং নিজ আত্মার সংশোধন করে নেয়ার সৌভাগ্য দান করুন, আমিন।

লেখক: ইসলামী গবেষক ও কলামিস্ট, ই-মেইল- masumon83@yahoo.com

এ সম্পর্কিত আরও খবর