প্রতিদিন দেশে ফিরছেন ৩ হাজারের বেশি হাজী

হজ, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 09:59:05

জেদ্দা কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর কিংবা মদিনা প্রিন্স মোহাম্মদ বিন আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশের উদ্দেশ্যে প্রতিদিন ছাড়ছে ৮টি ফিরতি হজ ফ্লাইট।

এসব ফিরতি ফ্লাইটে প্রতিদিন গড়ে ৩ হাজার ১শ’ জন হাজী সৌদি আরব থেকে বাংলাদেশে ফিরছেন।

এভাবে পবিত্র হজপালন শেষে গত ছয় দিনে ৫১টি ফিরতি ফ্লাইটে ১৮ হাজার ৬৯৩ জন হাজী দেশে ফিরেছেন।

গত ২৭ আগস্ট থেকে হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। হজের ফিরতি ফ্লাইট শেষ হবে ২৬ সেপ্টেম্বর।

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে জানা গেছে, হজের আগে ও পরে সৌদি আরবে সর্বমোট ইন্তেকাল করেছেন ১০৫ জন বাংলাদেশি।

তাদের মধ্যে পুরুষ ৮৭ জন ও নারী ১৮ জন। এদের মধ্যে মক্কায় ৬৮ জন, মদিনায় ৭ জন, জেদ্দায় ২ জন, মিনায় ১৮ জন ও আরাফায় ১০ জন মারা যান।

সৌদি আরবে হজপালনের যেয়ে মৃত্যুবরণকারী হাজীদের বেশিরভাগই মারা গেছেন- ‘হার্ট অ্যাটাকে।’ সৌদি চিকিৎসকদের দেওয়া মৃত্যুসনদ থেকে এ তথ্য জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, তথ্য গোপন করে বহু হৃদরোগী বিশেষ করে বয়োবৃদ্ধ হজযাত্রী সৌদি আরব যান। মূল হজের পাঁচদিন মক্কা থেকে মিনা, মুজদালিফা ও আরাফায় হজযাত্রীদের মারাত্মক পরিশ্রম করতে হয়। হজের আনুষ্ঠানিকতা সারতে এসব স্থানে হাজীদের মাইলের পর মাইল হেঁটে, খেয়ে না খেয়ে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হয়। এক্ষেত্রে বৃদ্ধদের কষ্ট হয় বেশি হয়। বিশেষ করে হৃদরোগ, ডায়াবেটিস, কিডনি ও প্রেসারের রোগীদের মৃত্যুঝুঁকি তৈরি হয়।

বাংলাদেশী হাজীদের মৃত্যুর কারণ বিশ্লেষণ করে দেখা গেছে, অতিরিক্ত গরম ও পরিশ্রমের কারণে বয়ষ্করা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

উল্লেখ্য যে, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী হজপালনের জন্য সৌদি আরব গেছেন।

এ সম্পর্কিত আরও খবর