মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী ধরতে মধ্যরাত থেকে চিরুনি অভিযান

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্ত২৪.কম | 2023-08-28 00:47:55

 

অবৈধ অভিবাসীদের স্বেচ্ছায় আত্মসমর্পণের থ্রি প্লাস ওয়ান (৩+১) প্রোগ্রাম শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার রাত ১২ টায়। এরপর থেকেই মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের আটক করতে চিরুনি অভিযান চালানো হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুসতাফার আলী বলেছেন, ডিপার্টমেন্ট থেকে বারবার বলা হয়েছে থ্রি প্লাস ওয়ান প্রোগ্রামের সময়সীমা আর বাড়ানো হবে না। এরপরও যারা একগুঁয়ে আচরণ করে প্রোগ্রামের আওতায় ক্ষমা চায়নি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

ইমিগ্রেশন বিভাগের মাসিক সভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, অবৈধ অভিবাসীদের স্রোতের কারণে স্থানীয় জনগণ বিব্রত অবস্থায় রয়েছেন। আগামীকাল শুক্রবারের জাতীয় দিবসের অঙ্গীকার হচ্ছে দেশকে অবৈধ অভিবাসী মুক্ত করবে ইমিগ্রেশন বিভাগ।

থ্রি প্লাস ওয়ান প্রোগ্রামের আওতায় গত ১ জানুয়ারি থেকে ১ লক্ষ ৮১ হাজার ৫২৯ জন অবৈধ অভিাসীকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। ১ লক্ষ ২ হাজার ৯০৪ জন মেয়াদোর্ত্তীণ হয়ে এই দেশে অবস্থান করছিলেন। এর মধ্যে ৭৮ হাজার ৬২৫ জনের কাছে কোন বৈধ কাগজপত্র ছিল না।

মুসতাফার বলেন, দেশে ১৭ লাখ ৪০ হাজার বৈধ অভিবাসী শ্রমিক রয়েছেন। তবে অবস্থান করা অবৈধ অভিবাসীর সংখ্যা নির্ধারণ করা কঠিন।

তিনি বলেন, অবৈধ অভিবাসী ধরতে গত আট মাসে দেশব্যাপী ৯ হাজার ৪৪৯ টি অভিযান পরিচালিত হয়েছে। জানুয়ারীর ১ তারিখ থেকে পরিচালিত এসব অভিযানে মোট ২৯ হাজার ৪০ জন অবৈধ শ্রমিক এবং ৮৭৯ জন নিয়োগ কর্তাকে আটক করা হয়েছে।

এর মধ্যে ৯ হাজার ৭৫৯ জন ইন্দোনেশিয়ান, ৫ হাজার ৯৫৯ জন বাংলাদেশি, মায়ানমারের ২ হাজার ৭১৫ জন এবং বাকিরা অন্যান্য দেশের নাগরিক।

এ সম্পর্কিত আরও খবর