সোমনাথ চট্টোপাধ্যায় মারা গেছেন

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 01:17:56

ভারতীয় লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায় আর নেই। সোমবার (১৩ আগস্ট) স্থানীয় সময় সকাল ৮টা ১০ মিনিটে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৯ বছর। খবর টাইমস অব ইন্ডিয়ার।

হৃদযন্ত্রের সমস্যা নিয়ে মঙ্গলবার (৭ আগস্ট) দক্ষিণ কলকাতার বেল ভিউ হাসপাতালে ভর্তি হয়েছিলেন ভারতের বর্ষীয়ান এই রাজনীতিবিদ। তাঁর কিডনিতেও সমস্যা ছিল। হাসপাতালে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে তাকে ভেন্টিলেশনে রাখা হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ভেন্টিলেশনে রাখা হলেও তাঁর অবস্থার খুব একটা উন্নতি হয়নি। ১২ সদস্যের একটি মেডিকেল বোর্ড তারা চিকিৎসার সার্বক্ষণিক তত্ত্ববধান করেছেন।

সোমনাথ চট্টোপাধ্যায়ের বার্ধক্যজনিত নানা সমস্যা ছিল। মাস খানেক আগেও তার সেরিব্রাল অ্যাটাকও হয়। এরপর থেকে আরও বেশি অসুস্থ হয়ে পড়েন তিনি। সম্প্রতি তাঁর শ্বাসকষ্ট শুরু হয়েছিল।

উল্লেখ্য, দশ বার লোকসভার সদস্য নির্বাচিত হন সোমনাথ চট্টোপাধ্যায়। ভারতের সংসদীয় রাজনীতির ইতিহাসে অন্যতম চর্চিত এই ব্যক্তিত্ব দীর্ঘদিন ধরে সক্রিয় রাজনীতির বাইরে রয়েছেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ভারতের রাজনীতির অঙ্গনে। গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীসহ অন্যান্যরা।

এ সম্পর্কিত আরও খবর