পাকিস্তানের নির্বাচনে নিরাপত্তার দায়িত্বে ৩ লাখ ৭১ হাজার সেনা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 17:18:46

 

ঢাকা: নানা উদ্বেগ উৎকণ্ঠায় চলছে পাকিস্তানের দ্বিতীয় জাতীয় সাধারণ নির্বাচন। নির্বাচকে কেন্দ্র করে নিরাপত্তাহীনতার আশঙ্কার কথা পূর্বেই জানিয়েছিলো দেশটির বিভিন্ন মহল। আর তাই নির্বাচনে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তাই মোতায়ন করা হয়েছে ৩ লাখ ৭১ হাজার ৩৮৮ জন সেনা সদস্য।

পাকিস্তান নির্বাচন কমিশনের অনুরোধেই দেশটির সেনাবাহিনী থেকে এই সেনা মোতায়ন করা হয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

সাধারণ এ নির্বাচনের ভোটের লড়াই মূলত হবে পাকিস্তান মুসলিম লীগ-নেওয়াজ, পাকিস্তান পিপলস পার্টি ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ এর মধ্যে।

সকাল থেকে ভোট কেন্দ্রগুলোর বাইরে ভোটারদের দীর্ঘ লাইন দেখা যায়। সহিংসতা, ষড়যন্ত্র, হামলা ইত্যাদির মধ্যেও প্রায় ১০ কোটি (১০০ মিলিয়ন) নিবন্ধিত ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে

পিএমএল-এন এর প্রধান শাহবাজ শরীফ লাহোরের মডেল টাউনে ভোট দিয়েছেন। ভোট দেওয়ার পর গণমাধ্যমের মাধ্যমে দেশটির নাগরিকদের ভোট কেন্দ্রে আসার আহ্বান জানিয়ে পিএমএল-এন’কে ভোট দিয়ে জয়যুক্ত করার অুনরোধ জানান।

এর আগেই পাকিস্তান নির্বাচন কমিশন থেকে ২৫ জুলাই ছুটি ঘোষণা করে যাতে ভোটাররা স্বত:স্ফূর্ততার সঙ্গে ভোট দিতে পারেন। সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে এই ভোট গ্রহণ কার্যক্রম।

পাকিস্তানের আইনসভা দুই কক্ষ বিশিষ্ট। জাতীয় পরিষদে আসন সংখ্যা ২৭২ টি এবং চারটি প্রাদেশিক পরিষদের জন্য ৫৭৭ টি বরাদ্দ। নির্বাচনে কম করে হলেও ৫০ টি ধর্মীয় ও রাজনৈতিক দল অংশ গ্রহণ করছে। এদিকে নির্বাচনে কারচুপি হতে পারে বলে পাকিস্তান জুড়ে গুজব ছড়িয়েছে।

গ্যালাপ পাকিস্তান, থিংক ট্যাংক ও পালস নামের তিনটি গবেষণা সংস্থা জানিয়েছে, মূল লড়াই ইমরান খান বনাম নওয়াজের মধ্যে হবে।

এ সম্পর্কিত আরও খবর