একদিকে বিলাওয়াল অন্যদিকে জুনাইদ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-31 01:21:36

 

আসন্ন নির্বাচনকে সামনে রেখে সরগরম পাকিস্তানের রাজনীতির মাঠ।  একের পর এক ঘটছে ঘটনা দুর্ঘটনা। দেশটির নির্বাচনে পাকিস্তান পিপলস পার্টির পক্ষে প্রথমবারের মতো অংশ নিচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত বেনজির ভুট্টোর উত্তরসূরী বিলাওয়াল ভুট্টো জারদারি।

অন্যদিকে নওয়াজ শরীফের উত্তরসূরী হিসেবে পিএমএল-এন এর হয়ে প্রথমবারের মতো নির্বাচনী প্রচারণায় অংশ নিতে লন্ডন থেকে পাকিস্তানে এসেছেন নওয়াজ শরীফের নাতি জুনাইদ সাফদার।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নানা নওয়াজ ও  তার মা মরিয়ম দুর্নীতির মামলায় পাকিস্তানে এখন জেলে রয়েছেন।

বিলাওয়াল নির্বাচনী রাজনীতির মাঠে রয়েছে বেশ কয়েক বছর ধরেই। মূলত বেনজির ভূট্টো নিহত হওয়ার কয়েক বছর পর থেকেই রাজনীতির মাঠে তিনি । আর এবার নিজের প্রার্থীতার জন্য ভোট চাইছেন। শুধু তাই নয় দলের জন্যও নিচ্ছেন নানা কৌশল।

অন্যদিকে নানা ও মায়ের অনুপস্থিতে প্রচারণা দিয়েই যেন রাজনীতির মাঠে পা রাখছেন জুনাইদ। শহরের অলিতে গলিতে দেওয়ালে সেঁটে দেওয়া হয়েছে জুনাইদের ছবিযুক্ত পোস্টার। কোথাও আবার বিলিয়ে দেওয়া হয়েছে লিফলেট। অতি শীঘ্রই জুনাইদ সাফদার দেশব্যাপী পিএমএল-এন এর হয়ে নির্বাচনী প্রচারণা শুরু করবেন বলে ধারণা করা হচ্ছে। জুনাইদ সাফদার পিএমএল-এন এর হয়ে নির্বাচনী প্রচারণায় অংশ গ্রহণের জন্য সোমবার পাকিস্তানে পৌঁছান। জুনাইদ যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করছেন। ইতোমধ্যে জুনাইদের আগমন উপলক্ষে পিএমএল-এন পাকিস্তানে  নিয়েছে নানা কর্মসূচি।

নওয়াজ শরীফ ও কন্যা মরিয়ম নওয়াজ অ্যাভেনফিল্ড দুর্নীতি  মামলায় বর্তমানে রাওয়াল পিন্ডির কেন্দ্রীয় কারাগারে আছেন। ১৩ জুলাই লাহোর আল্লামা ইকবাল বিমানবন্দরে নওয়াজ ও তার কন্যা মরিয়ম পৌঁছানোর সঙ্গে সঙ্গেই অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি)  তাদের হেফাজতে নিয়ে নেয়। তারপর থেকেই কারাগারে রয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তার কন্যা। কিন্তু এর মধ্যে ২৫ জুলাই পাকিস্তানের নির্বাচনকে নিয়ে শুরু হয় নানা গুঞ্জন। কারণ বিলাওয়ালের প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছে জুনাইদ সাফদার।

এ সম্পর্কিত আরও খবর