গ্রেফতার হলেন নওয়াজ শরিফ ও মরিয়ম

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-28 13:49:09

ঢাকা: লাহোর আল্লামা ইকবাল বিমানবন্দরে অবতরণের পরপরই গ্রেফতার হলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ। সাজাপ্রাপ্ত হওয়ায় যুক্তরাজ্য থেকে দেশের মাটিতে পা দেওয়া সঙ্গে সঙ্গে তাদের গ্রেফতার করে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটির (এনএবি)। 

শুক্রবার (১৩ জুলাই) স্থানীয় সময় রাত ৮টা ৪৫ মিনিটে তারা লাহোর বিমানবন্দরে নামেন বলে পাকিস্তানের ডন নিউজে এমন খবর প্রকাশিত হয়েছে।  

লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে দোষীসাব্যস্ত করে ৬ জুলাই পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি আদালত নওয়াজকে ১০ বছর ও তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দেয়। এ রায়ে কারাদণ্ডের পাশাপাশি নওয়াজকে  ১ কোটি ৫০ লাখ পাউন্ড এবং মরিয়মকে ২০ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। 

অসুস্থ স্ত্রীর চিকিৎসার জন্য গত কয়েকমাস ধরে নওয়াজ ও মরিয়ম লন্ডনে বসবাস করছেন। তাদের অনুপস্থিতিতেই আদালত ওই রায় ঘোষণা করে।

যদিও নেওয়াজ ও তার পরিবার কোনো ধরনের দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে বলেছেন, দেশটির সেনাবাহিনী তাদের নির্বাচনে অংশ নেওয়া আটকাতেই এ ষড়যন্ত্র করেছে। 

সমর্থক ও দেশের কল্যাণে গ্রেফতার হবেন জেনেও দেশে ফেরার ঝুঁকি নিয়েছেন নওয়াজ শরিফ।

লন্ডন থেকে ফেরার পথে দুবাইয়ের যাত্রা বিরতিতে এক ভিডিও বার্তায় নওয়াজ শরিফ বলেন, যদিও আমি চোখের সামনে কারাগার দেখতে পাচ্ছি, তারপরও আমি পাকিস্তান যাচ্ছি। দেশ ও সমর্থকদের জন্য। আশা করব, প্রতিটি পদক্ষেপে সমর্থক ও জনগণ আমার পাশে থাকবেন।

এর আগে সকালে লন্ডন থেকে পাকিস্তানের উদ্দেশ্যে রওনা হয় হয় পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী। দুবাই এয়ারপোর্টে কানেক্টটিং ফ্লাইট হওয়ার কারণে পাকিস্তানে পৌঁছাতে তিন ঘন্টা দেরী হয়।  

এদিকে, নওয়াজের আগমনের কারণে বিশৃঙ্খলা এড়াতে লাহোর বিমানবন্দর এলাকায় কঠোর নিরাপত্তা জোরদার করেছে দেশটির সরকার। 

এ সম্পর্কিত আরও খবর