থাই গুহায় দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান এখনো শুরু হয় নি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 16:21:54

থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকে থাকা ৮ কিশোর ও তাদের কোচকে উদ্ধারে দ্বিতীয় দিনের অভিযান এখনো শুরু হয় নি। সোমবার (৯ জুলাই) সকালে উদ্ধার অভিযানের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল চালোনগাচাই চাইয়াকুম এই তথ্য নিশ্চিত করেছেন।

উদ্ধার অভিযানের থিংকট্যাঙ্কের সঙ্গে যুক্ত এই জেনারেল সিএনএনকে বলেন, ‘অভিযান এখনো পুনরায় শুরু হয় নি। আমরা এখনো বৈঠক করছি।’

রবিরারের (৮ জুলাই) উদ্ধার অভিযান শেষে বলা হয়েছিল কমপক্ষে ১০ ঘণ্টা পর নতুন করে অভিযান শুরু করা যাবে। এরমধ্যে খালি হওয়া অক্সিজেন ট্যাঙ্কগুলো পুনরায় ভর্তি করা হবে। এইদিন প্রায় সাড়ে ১০ ঘণ্টার অভিযান শেষে গুহার ভেতর থেকে ৪ জনকে উদ্ধারে সক্ষম হন উদ্ধারকারীরা।

ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের ১২ কিশোর ও তাদের কোচ ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে। কিশোরদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। গুহাটি প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ। এটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহার একটি। গুহার প্রায় ৬ কি.মি গভীরে দলটি বন্যার প্লাবিত পানিতে আটকে পড়ে। নয় দিন সেখানে আটকে থাকার পর সোমবার (২ জুলাই) দুইজন ব্রিটিশ ডুবুরি চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান।

এরপর তাদের ওখানে খাবার, মেডিকেল সামগ্রী, কম্বল নিয়ে বেশ কয়েকবার উদ্ধারকারীরা দেখা করে আসেন। তখন বিশেষজ্ঞরা আটকে পড়াদের উদ্ধারে নানা পরামর্শ দেন। শুরুর দিকে বলা হয়েছিল বন্যার পানি নেমে গেলে মাসখানেক পর আটকে পড়াদের উদ্ধার করা হবে । কিন্তু ততদিনের প্রবল বর্ষণে গুহায় আরো প্লাবন ও অক্সিজেনশূন্যতা দেখা দেয়ার আশঙ্কায় সে সিদ্ধান্ত থেকে সরে আসা হয়। অবশেষে রবিবার বৃষ্টি কমলে ও আবহাওয়া অনুকূলে থাকায় সে দিনই চূড়ান্ত উদ্ধার অভিযান পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

   আরও পড়ুন: কিশোরদের উদ্ধারে সময় ও পানি সঙ্গে যুদ্ধ উদ্ধারকারীদের

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলারের মধ্যে ৪ জনকে বের করে আনতে সক্ষম হয়েছে উদ্ধারকারীরা। আরও ৪ জন বের হওয়ার জন্য দীর্ঘ পথ পার হচ্ছে বলে জানিয়েছে উদ্ধারকারীরা। যুক্তরাষ্ট্র ,আস্ট্রেলিয়া, চীন ও ইউরোপের উদ্ধারকারীরা এ উদ্ধার কাজে যোগ দিয়েছেন।

স্থানীয় সকাল ১০ টার দিকে অভিযান শুরুর ঘোষণা দেন চিয়াং রাইয়ের গভর্নর ও যৌথ উদ্ধার অভিযান দলের কামান্ডার নারংসাক ওসোতানাক্রন। তিনি বলেন, ‘আজকে হল ডি-ডে।’

আটকে পড়াদের উদ্ধারে গুহায় প্রবেশ করে ১৩ জন্য আন্তর্জাতিক ডুবুরি ও ৫ থাই নৌবাহিনীর সদস্য। আন্তর্জাতিক ডুবুরি দলে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট, চীন ও অস্ট্রেলিয়ার ডুবুরিরা। দিনভর নানা উত্তেজনা, প্রার্থনা, ড্রামা শেষে স্থানীয় সময় বিকেল ৫টা ৩৭ মিনিটে প্রথম কিশোর, ৫টা ৫০ মিনিটে দ্বিতীয় কিশোরকে বের করে আনেন উদ্ধারকারীরা। সন্ধ্যা ৭ টা৪০ ও ৭ টা ৫০ মিনিটে তৃতীয় ও চতুর্থ জনকে বের করে আনে ডুবুরিরা। চারজনকে নিরাপদে চিয়াং রাই শহরের হাসপাতালে নেয়া হয়।

           আরও পড়ুন: বের হয়ে আসছেন গুহায় আটকা পড়া কিশোররা  

এ সম্পর্কিত আরও খবর