রোহিঙ্গাদের জন্য ৪ হাজার কোটি টাকা সহায়তা দেবে বিশ্বব্যাংক

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-24 02:22:43

মিয়ানমার থেকে নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ৪৮ কোটি ডলার (প্রায় চার হাজার কোটি টাকা) অর্থ সহায়তা দেবে বিশ্বব্যাংক। এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে সংস্থাটি।

রোহিঙ্গা শরণার্থীরা নিজ দেশে না ফেরা পর্যন্ত বিশ্বব্যাংকের এই সহায়তা অব্যাহত থাকবে বলেও বিবৃতিতে জানানো হয়।

আর এর মাধ্যমে রোহিঙ্গাদের জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় আকারের অর্থ সহায়তার ঘোষণা আসলো সংস্থাটির পক্ষ থেকে। এর মধ্যে প্রাথমিকভাবে দেওয়া হবে ৫ কোটি ডলার। এই অর্থ বিভিন্ন সংস্থার মাধ্যমে ব্যয় হবে রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, সুপেয় পানি ও পয়ঃনিস্কাশন, দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার কাজে।

বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোর জন্য বিশ্বব্যাংকের হেলথ সেক্টর সাপোর্ট প্রোজেক্টের তহবিল থেকে এই সহায়তা দেয়া হচ্ছে। এর মাধ্যমে রোহিঙ্গা নারীদের মাতৃত্বকালীন সহায়তা, শিশু ও কিশোরদের চিকিৎসা সেবা, পুষ্টি নিশ্চিতকরণ এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কাজে সহায়তা করা হবে।

বিবৃতিতে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম জানান, বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার মাধ্যমে বাংলাদেশ মানবিক সঙ্কট মোকাবিলায় অসাধারণ নেতৃত্বের ভূমিকা পালন করেছে।

এদিকে, কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন ও রোহিঙ্গা সঙ্কটের সার্বিক পরিস্থিতি সরেজমিনে দেখতে শনিবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথে বাংলাদেশ সফরে আসছেন বিশ্বব্যাংক প্রধান জিম ইয়ং কিম।

এ সম্পর্কিত আরও খবর