অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 14:45:35

২০১৯ সালে অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেয়েছেন ভারতীয় বাঙালি অভিজিৎ ব্যানার্জীসহ তিন অর্থনীতিবিদ। নোবেল প্রাপ্তরা হলেন- অ্যাস্টার ডাফলো ও মাইকেল ক্রেমার।

সোমবার (১৪ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় বেলা ১০টায় ‘দ্যা রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সে’ কর্তৃপক্ষ এই নাম ঘোষণা করেন।

ফরাসি বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ অ্যাস্টার ডাফলো অভিজিৎ এর স্ত্রী।

‘বিশ্ব দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক উদ্যোগের’ জন্য তাদের নোবেল সম্মাননা দেওয়া হয় বলে ‘দ্যা নোবেল প্রাইজ’ কর্তৃপক্ষ এক টুইটার বার্তায় জানায়।

টুইটার বার্তায় বলা হয়, ২০১৯ সালে ইকোনমিক সাইন্স লরিয়েটস কর্তৃক পরিচালিত এই গবেষণায় আমরা বিশ্ব দারিদ্রকে আরো দক্ষতার সঙ্গে মোকাবিলায় সক্ষম হবো।

চলতি বছর শান্তিতে নোবেল পেয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলী, চিকিৎসাশাস্ত্রে বিশেষ অবদানের জন্য যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের উইলিয়াম কেইলিন, পিটার র‌্যাটক্লিফ এবং যুক্তরাজ্যের গ্রেগ সেমেনজা, সাহিত্যে নোবেল পেয়েছেন অস্ট্রিয়ার লেখক পিটার হ্যান্ডকে ও পোল্যান্ডের লেখক ওলগা তকারকুজ, পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের পদার্থবিজ্ঞানী জিম পিবলেস এবং সুইজারল্যান্ডের পদার্থবিজ্ঞানী মাইকেল মেয়র ও দিদেয়ের কিউলজ, রসায়নে নোবেল পেয়েছেন জন বি গুডনাফ, রসায়নবিদ এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়ুশিনো।

এ সম্পর্কিত আরও খবর