মিয়ানমারে অন অ্যারাইভাল ভিসা পাচ্ছে ৬ উন্নত দেশ

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 19:31:40

মিয়ানমারকে বিশ্বের কাছে উন্মুক্ত করতে এবং দেশের পর্যটন শিল্পের উন্নতির লক্ষ্যে সহজ প্রবেশাধিকারের সুবিধার্থে নতুন বিধি প্রবর্তন করছে দেশটির সরকার।

এ সপ্তাহের শুরুতে ছয়টি উন্নত দেশের পর্যটকরা পাচ্ছেন অন অ্যারাইভাল ভিসা। দেশগুলো হলো-অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, রাশিয়া, স্পেন এবং সুইজারল্যান্ড।

জানা গেছে, এ ছয়টি দেশের পাসপোর্টধারীদের জন্য আগে ভিসা নেওয়ার প্রয়োজন নেই। এ দেশগুলোর নাগরিকরা কেবল ইয়াঙ্গুন, মান্ডল এবং নেপিডো আন্তর্জাতিক বিমানবন্দরের যে কোনোটিতে নেমেই ৫৯ মার্কিন ডলার ফি দিলে অন অ্যারাইভাল ভিসা পাবেন।

গত বছর জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং এবং ম্যাকাও থেকে আগত পর্যটকদের ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেওয়া হয়েছিল। এছাড়া ভারতীয় ও মূল ভূখণ্ডের চীনা নাগরিকদের মিয়ানমারের পর্যটন বিকাশের পদক্ষেপ হিসেবে অন অ্যারাইভাল ভিসার অনুমতি দেওয়া হয়েছিল।

বিষয়টি নিয়ে মিয়ানমার ট্যুরিজম মার্কেটিংয়ের চেয়ারপারসন মায়াট সোম উইন দেশটির গণমাধ্যমে বলেছেন, আমরা আশা করি, এ নতুন আইনটি মিয়ানমারে আরও বিদেশি ভ্রমণকারীদের আকর্ষণ করবে। দেশের অনন্য সংস্কৃতিকে জানা, জনগণের আতিথেয়তা গ্রহণ করার দিকে পরিচালিত করবে। যাতে মিয়ানমারের পর্যটন শিল্পের বিকাশ ঘটবে।

এ সম্পর্কিত আরও খবর