নাইজেরিয়ায় 'বেবি ফ্যাক্টরি' থেকে ১৯ জন গর্ভবতী নারী উদ্ধার

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 00:13:05

নাইজেরিয়ার লাগোসের একটি বেবি ফ্যাক্টরি থেকে ১৯ জন গর্ভবতী নারী ও চার শিশুকে উদ্ধার করেছে পুলিশ। চাকরির প্রলোভন দেখিয়ে ১৫ থেকে ২৮ বছর বয়সী এই নারী ও কিশোরীদের দেশটির বিভিন্ন জায়গা থেকে এখানে নিয়ে আসা হত। পরে তাদের যৌনকার্যে লিপ্ত করে জোরপূর্বক গর্ভধারণে বাধ্য করা হত। সন্তান ভূমিষ্ঠের পর নবজাতকদের বিক্রি করে দেওয়া হত।

মঙ্গলবার (১ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টে প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

স্থানীয় পুলিশের এক মুখপাত্র জানান, সম্প্রতি দেশটির পূর্বাঞ্চলীয় অঞ্চল লাগোসের চারটি বাড়িতে কয়েক দফা অভিযান চালায় পুলিশ। অভিযানে ১৯ জন গর্ভবতী নারী ও চার শিশুকে উদ্ধার করা হয়। এ সময় দুজন নারীকে গ্রেফতার করা হয় যারা কোনো প্রকার চিকিৎসা প্রশিক্ষণ না থাকে সত্ত্বেও আটকখানাগুলোতে নার্স হিসেবে কাজ করেছিলেন। জড়িত সন্দেহে পুলিশ হ্যাপিনেস উকুওমা এবং শেরিফাত ইপিয়া নামে আরও দুজনকে গ্রেফতার করে। তবে অভিযান চালানোর সময় এই চক্রের মূলহোতা ম্যাডাম ওলুচিকে গ্রেফতার করা যায়নি। অভিযানের কিছুক্ষণ আগেই তিনি পালিয়ে যান।

অভিযানে উদ্ধার হওয়া ভুক্তভোগী এক নারী বলেন, 'এক নারী আমাকে পার্ক থেকে তুলে এখানে নিয়ে এসেছিলেন। পরের দিন, আমাদের ম্যাডাম আমাকে ডেকে পাঠালেন। তিনি আমাকে বলেন, আমি পরের বছরের আগে এই বাড়িটি ছেড়ে যেতে পারব না। আমি গর্ভবতী হওয়ার আগে সাতজন আলাদা পুরুষের সঙ্গে থেকেছি। আমাকে বলা হয়েছিল, যে প্রসবের পর আমাকে এর লাভ দেওয়া হবে।'

আরেকজন বলেন, 'আমি নতুন হওয়ার কারণে আমার গ্রাহকরা কেবল রাতেই আমার সঙ্গে যৌন কাজে লিপ্ত হওয়ার জন্য আসত।'

নাইজেরিয়ান পুলিশ বলছে, গৃহকর্মীর কাজ দেওয়ার কথা বলে চক্রটি জোর করে গর্ভধারণের জন্য বিভিন্ন জায়গা থেকে নারীদের অপহরণ করে থাকে। শিশু জন্মের পর ছেলে শিশু পাঁচ লাখ ও মেয়ে শিশু তিন লাখ স্থানীয় মুদ্রা দরে বিক্রি করে দিত।

বর্তমানে ভুক্তভোগী নারীদের পুনর্বাসনের জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর