তালেবানদের সঙ্গে চীনের বিশেষ প্রতিনিধির বৈঠক

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 01:38:05

আফগান বিষয়ক চীনের বিশেষ প্রতিনিধির সঙ্গে বৈঠক করেছে চীন সফরে যাওয়া তালেবান প্রতিনিধি দল। তালেবানের এক মুখপাত্র এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

সম্প্রতি তালেবান প্রতিনিধি দলের সঙ্গে  যুক্তরাষ্ট্রের  শান্তি আলোচনা ভেস্তে যাওয়ায় চীনের বিশেষ প্রতিনিধির সঙ্গে বৈঠক বিশেষ গুরুত্ব পায়।

রোববার (২২ সেপ্টেম্বর) চীনের রাজধানী বেইজিংয়ে তালেবানদের প্রতিনিধি দল চীনের বিশেষ প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের  তালেবানদের সঙ্গে আলোচনা বাতিল করার পর এ বৈঠক হলো। রাজনৈতিক বিশ্লেষকরা আশা করেছিলেন ট্রাম্পের সঙ্গে আলোচনা হলে আফগান সরকারের সঙ্গে একটি বিস্তৃত শান্তি চুক্তির পথ তৈরি হবে এবং ১৭ বছরের যুদ্ধ শেষ হবে।

কাতারে অবস্থানরত তালেবানের মুখপাত্র সোহেল শাহিন গণমাধ্যমকে জানান, তালেবানদের ৯ সদস্যের প্রতিনিধি দল বেইজিং সফরে গিয়ে চীনের বিশেষ প্রতিনিধি দেং জিজুনের সঙ্গে সাক্ষাত করেছে।

এক টুইট বার্তায় সোহেল শাহিন বলেন, চীনা বিশেষ প্রতিনিধি বলেছেন, মার্কিন-তালেবান চুক্তি আফগান সমস্যার শান্তিপূর্ণ সমাধানের জন্য একটি ভালো কাঠামো এবং তারা এটি সমর্থন করে।

তালেবান প্রতিনিধি দলের নেতা মোল্লা বড়দার জানান, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে  সংলাপ করেছিলেন এবং একটি বিস্তৃত চুক্তির সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছিলেন। এখন যদি মার্কিন রাষ্ট্রপতি তার কথায় প্রতিশ্রুতিবদ্ধ থাকতে না পারেন এবং তার প্রতিশ্রুতি ভঙ্গ করেন, তবে আফগানিস্তানে যে কোনও ধরনের বিভ্রান্তি ও রক্তপাতের জন্য তিনি দায়ী থাকবেন।

এ সম্পর্কিত আরও খবর