এনআরসি হিন্দুদের বিতাড়িত করার ষড়যন্ত্র: বিজেপি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 20:40:36

আসামের জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। তারপরেই সমালোচনায় সরব হয়েছে ভারতের ক্ষমতাসীন পার্টি বিজেপি। তাদের বক্তব্য, অনেক প্রকৃত নাগরিক তালিকার বাইরে রয়েছেন।

একাধিক টুইটে আসমের মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা লেখেন, ‘১৯৭১ এর আগে যাঁরা বাংলাদেশ থেকে শরণার্থী হিসেবে বাংলাদেশ থেকে এসেছিলেন, এমন অনেক নাগরিকের নাম বাদ পড়েছে। কারণ, শরণার্থী প্রশংসাপত্র গ্রহণ করেনি কর্তৃপক্ষ।

হিমন্ত বিশ্বশর্মা বলেন, এআরসি‘র উপর তাঁর কোনও বিশ্বাস নেই। আমি মনে করি, এনআরসি দিয়ে অবৈধ অনুপ্রবেশকারীদের সরানো যাবে না।

শনিবার সকালে প্রকাশিত জাতীয় নাগরিকপঞ্জি তালিকায় তাতে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। তবে সরকার জানিয়েছে, তাদের বিদেশি বলে এখনই চিহ্নিত করা হবে না, ফরেনার্স ট্রাইব্যুনাল এবং আদালতে লড়তে পারবেন তারা।

এনআরসি-র পরে বিজেপি ইঙ্গিত দিয়েছে, নাগরিকত্ব সংশোধনী বিল আনবে তারা। বিজেপি বিধায়ক শিলাদিত্য দেব অভিযোগ করেন, এনআরসি, ‘হিন্দুদের বিতাড়িত করে মুসলিমদের সাহায্য করার অংশ’।

শিলাদিত্য দেব বলেন, ‘অধিকার সুরক্ষার জন্য, নির্ভুল এনআরসি চেয়েছিল মানুষ, তবে সেটা হয়নি। মনে হচ্ছে এটা হিন্দুদের বিতাড়িত করা এবং মুসলিম অনুপ্রবেশকারীদের বৈধতা দেওয়ার একটা ষড়যন্ত্র’।

তিনি বলেন, ‘এখন নাগরিকত্ত্ব বিলের মাধ্যমে হিন্দুদের সুরক্ষিত করবে বিজেপি। আমরা খুব দ্রুতই এটা আনব’।

এ সম্পর্কিত আরও খবর