শর্তসাপেক্ষ মুক্তি চান না কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী

ভারত, আন্তর্জাতিক

ফিচার ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-17 10:56:41

শর্ত মেনে নিয়ে মুক্তি পেতে রাজি নন জম্মু-কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি। তাই আটকের তিন সপ্তাহ পরেও মুক্তি পেলেন না কেউই। বরং বাড়িয়ে দেওয়া হয়েছে তাদের বন্দিত্বকালীন মেয়াদ।

৫ আগস্ট কেন্দ্র সরকার কর্তৃক ৩৭০ ধারা বিলোপের মাধ্যমে উঠিয়ে নেওয়া হয় কাশ্মীরের বিশেষ মর্যাদা। এ ঘটনার আগের দিন থেকেই গৃহবন্দী রাখা হয়েছে এ দুই রাজনৈতিক ব্যক্তিত্বকে।

ভারতীয় গণমাধ্যমের সংবাদ অনুযায়ী, সাবেক এ দুই মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন জম্মু-কাশ্মীরের বর্তমান রাজ্যপাল সত্যপাল মালিক৷ এসময় তিনি অজ্ঞাত স্থান থেকে তাদের, নিজেদের বাড়িতে ফিরিয়ে নিয়ে যাওয়ার প্রস্তাব দেন। তবে শর্ত দিয়ে দেন, মুক্তি পেলেও সমর্থকদের নিয়ে কোনো সভা-সমাবেশ করতে পারবেন না তারা।

জানা গেছে, এই শর্ত মেনে নেননি ওমর ও মেহবুবা। আর এ কারণেই তাদের আরো বেশ কয়েকদিন গৃহবন্দী রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

তবে, এই ব্যাপারটি অস্বীকার করেছেন সত্যপাল। তিনি বলেছেন, তেমন কোনো প্রস্তাব নিয়ে তিনি মেহবুবা এবং ওমরের সঙ্গে দেখা করেননি। কাউকে আটক করা বা ছাড়ার সিদ্ধান্ত রাজ্যপাল নেন না বলে মন্তব্য করেন তিনি।

এদিকে, এবিষয়ে কেন্দ্রের কোনো মতামতও পাওয়া যায়নি।

আটক করার পর প্রথমে শ্রীনগরের হরি নিবাস প্যালেসে রাখা হয়েছিল মেহবুবা এবং ওমরকে। কিন্তু সেখানে দুজনের মধ্যে সৃষ্ট মতানৈক্যের কারণে একসাথে রাখা যায়নি তাদের। ব্যবস্থা করা হয়েছে পৃথক গেস্ট হাউসে রাখার।

জম্মু-কাশ্মীরের সাবেক এ দুই মুখ্যমন্ত্রীকে সবধরনের যোগাযোগ-বিচ্ছিন্ন রাখা হয়েছে। তাদের সঙ্গে পরিবারের সদস্য, দলীয় নেতাকর্মী কাউকে দেখা করতে দেওয়া হচ্ছে না। তাই পাহারায় থাকা পুলিশদের কাছ থেকেই স্বভূমির ব্যাপারে তারা খোঁজ খবর নিচ্ছেন বলে জানা গেছে।

দিল্লির এক কর্মকর্তা জানিয়েছেন, নেতাদের কবে মুক্তি দেওয়া হবে, পরিস্থিতি বুঝেই তা ঠিক করবে স্থানীয় প্রশাসন।

এ সম্পর্কিত আরও খবর