৪ বছর পর মুসলিম এমপি পেল উত্তরপ্রদেশ

, আন্তর্জাতিক

নিউজ ডেস্ক | 2023-08-13 03:09:18

আগামী বছরের মার্চ-এপ্রিলে ভারতের লোকসভা নির্বাচন হওয়ার কথা। ওই নির্বাচনের আগে সোমবার (২৮ মে) ভারতের ১০টি রাজ্যে ৪টি লোকসভা ও ১০টি বিধানসভা আসনে উপনির্বাচন হয়। বৃহস্পতিবার (৩১ মে) ঘোষণা করা হয় ওই নির্বাচনের ফলাফল। ফলাফলে বিজেপির চেয়ে কংগ্রেস ভালো করেছে। এর চেয়ে বড় কথা- ভালো ফল করেছে বিজেপি বিরোধীরা।

এরই ধারাবাহিকতায় দীর্ঘ ৪ বছর পর এক জন মুসলিম সংসদ সদস্য পেল উত্তরপ্রদেশ। কৈরানা লোকসভা আসনে জয়ী হলেন রাষ্ট্রীয় জনতা দল (আরএলডি) ও সমাজবাদী পার্টি (এসপি)-র প্রার্থী তাবাসসুম হাসান।

উত্তরপ্রদেশের মোট জনসংখ্যার ২০ শতাংশ মুসলিম, সেই রাজ্য ৪ বছর আগে লোকসভা নির্বাচনে গেরুয়া ঝড়ের দাপটে এক জন মুসলিমকেও সংসদে পাঠাতে পারেনি। সে বার মুসলিম ভোট কয়েক ভাগে বিভক্ত হওয়ায় এ অবস্থা হয়। কিন্তু এবার যোগীর রাজ্যে যে দলের মুসলিম ভোটব্যাংক কংগ্রেসের পরেই বেশ জোরালো, সেই সমাজবাদী পার্টি সমর্থন করেছিলো কৈরানা আসনে দাঁড়ানো আরএলডি প্রার্থী তাবাসসুম হাসানকে। ফলে জাতপাতের সমীকরণ একপাশে ঠেলে দিয়ে তাবাসসুম হাসানের জয় স্মরণীয় হয়ে রইল।

অথচ ৫ বছর আগে এই কৈরানা রক্তাক্ত হয়ে উঠেছিল জাঠ ও মুসলিমদের মধ্যেকার সাম্প্রদায়িক দাঙ্গায়। বিজেপির গেরুয়া ঝড়কে রুখতে সেই জেলাতেই এক জন মুসলিমকে প্রার্থী করে জাঠদের দল আরএলডি। আর এলডি প্রার্থীকে সমর্থন দিতে দ্বিধা করেনি মুসলিম ভোটব্যাংক সমৃদ্ধ সমাজবাদী পার্টি (এসপি), বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি) ও কংগ্রেস। বিজেপি বিরোধীরা হাতে হাত মিলিয়ে ভোট ঢাললো এক বাক্সে। ফলে তাবাসসুম হাসান জিতলেন ৫৫ হাজারের বেশি ভোটে।

উত্তরপ্রদেশে সুন্নি ওয়াকফ বোর্ডের সদস্য তাবাসসুম হাসান প্রথম বার সাংসদ হয়েছিলেন বিএসপির টিকিটে ২০০৯ সালে। হরিয়ানায় এক গাড়ি দুর্ঘটনায় তার স্বামীর মৃত্যুর পর।

২০১৪ সালের নির্বাচনে উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা কেন্দ্রের মধ্যে ৭৩টি দখল করে নিয়েছিল বিজেপি। কৈরানা কেন্দ্রটিও ২০১৪ সালে বিজেপির হাতেই ছিল। সাংসদ হুকুম সিংহের মৃত্যুতে সেখানে উপনির্বাচন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর