লতা মঙ্গেশকারের গান গেয়ে ভাইরাল রেল স্টেশনের ভবঘুরে নারী

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 06:24:45

উস্কোখুস্কো চুল, অনেক দিন তেলের ছোঁয়া পায়নি। চেহারা দেখে বয়স কত তাও ঠাহর করা যায় না। ভবঘুরে, শীর্ণকায় চেহেরা। গত এক সপ্তাহ ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের টাইম লাইনে ঘুরে ফিরে আসছে রেল স্টেশনে এমন এক নারীর কণ্ঠে গাওয়া ‘এক প্যায়ার কা নাগমা হ্যায়, মৌজা কা রাওয়ানি হ্যায়' গানটি। সত্তরের দশকে লতা মঙ্গেশকরের কণ্ঠে গাওয়া গানটি ওই নারী যেভাবে গেয়েছেন তাতে মুগ্ধ গোটা নেটবিশ্ব। কয়েকদিন ধরে ফেসবুকের টাইমলাইনে ঘুরছে ভাইরাল ভিডিওটি।

ফেসবুক ব্যবহারকারীরা গানটি শুনে এতটাই মুগ্ধ হয়েছেন যে টাইমলাইনে শেয়ার করে নিজেদের অনুভূতির কথা জানাচ্ছেন। সত্তর দশকে হিন্দি গানের ভূবনে আলোড়ন তোলা গানটি- নতুন করে শুনে অনেকেই নস্টালজিক হয়ে পড়েছেন। আবার কারো কারো মনে প্রশ্ন, গানটি কোথায় ভিডিও করা হয়েছে, কে এই নারী।  

ভিডিওটি শেয়ার করে নির্বাসিত বাংলাদেশি লেখক তসলিমা নাসরিন লিখেছেন, `সম্ভবত ভিডিওটি ময়মনসিংহ জংশনে করা। সম্ভবত স্টেশনেই থাকেন মানুষটি। সম্ভবত বাড়ি ঘর নেই। টাকাকড়ি নেই। সম্ভবত ভিক্ষে করেন। মানুষটিকে 'ভারসাম্যহীন' বলেছেন ভিডিওটি যিনি আপলোড করেছেন, তিনি। আমি মানুষটিকে ভারসাম্যহীন বলতে চাই না, আমি তাঁকে কণ্ঠশিল্পী বলতে চাই।‘

ভিডিওটিকে ঘিরে এমন অসংখ্য মন্তব্য পোস্ট ফেসবুক দুনিয়ায় ঝড় তুলেছে।  

তবে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি বলছে, ভিডিওটি পশ্চিমবঙ্গের নদীয়া জেলার রানাঘাট রেলস্টেশন থেকে শ্যুট করা হয়েছে। রানাঘাটের স্থানীয় বাসিন্দা অতিন্দ্র চক্রবর্তী ভিডিওটি করেছেন।  

দুই মিনিটের এ ভিডিও রোববার (২৮ জুলাই)  'বারপেটা টাউন; দ্য প্লেস অব পিস' নামের একটি ফেসবুক পেজ শেয়ার করে। ওই পেজের মালিক কৃষ্ণন দাস যুবু। তিনি জানান, রানাঘাট রেল স্টেশনে ভিডিওটি ধারণ করা হয়েছে।

অনলাইনে শেয়ার হওয়ার পরে, ভিডিওটি লাখের বেশি মানুষ দেখেছেন এবং ৫০ হাজারের বেশি মানুষ শেয়ার করেছেন। ডাউনলোড করে পুনরায় পোস্ট করেছেন হাজার হাজার মানুষ। প্রশংসায় ভরিয়ে তুলেছেন এই শিল্পীকে।

এদিকে শুক্রবার (২ আগস্ট)  অতিন্দ্র চক্রবর্তী তার ফেসবুক লাইভে এই শিল্পীকে আবারও নিয়ে আসেন। সেখানে জানা যায়, সুমধুর কণ্ঠের অধিকারী এই নারী রানাঘাট রেল স্টেশনে ঘুরে বেড়ান। তার নাম রানু। কিছুটা মানসিক ভারসাম্যহীন। নিজের সম্পর্কে ভালো করে  কিছু বলতেও পারেন না। কথাবার্তা শুনে মনে হয় তিনি শিক্ষিত।  

এ সম্পর্কিত আরও খবর