যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও নবনিযুক্ত দুই মন্ত্রীর পরিচিতি

ইউরোপ, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 15:12:12

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রীর পরিচিতি পাঠিয়েছে ঢাকাস্থ যুক্তরাজ্যের দূতাবাস।

বরিস জনসনের পরিচিতি:
যুক্তরাজ্যের রক্ষণশীল দলের নেতা বরিস জনসন বুধবার (২৪ জুলাই) দেশটির প্রধানমন্ত্রী হিসেবে অধিষ্ঠিত হন। এর আগে ২০১৬ সালের ১৩ জুলাই থেকে ২০১৮ সালের ৯ জুলাই পর্যন্ত যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। ২০১৫ সালে তিনি অক্সব্রিজ ও দক্ষিণ রুইসলিপ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তার আগে ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত বরিস জনসন হেনলির সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

যুক্তরাজ্যের নবনিযুক্ত প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রথম ভাষণটি পড়তে ক্লিক করুন: https://www.gov.uk/government/speeches/boris-johnsons-first-speech-as-prime-minister-24-july-2019

বরিস জনসন ২০১৮ সালে ৯ ফেব্রুয়ারি যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বাংলাদেশ সফরে আসেন। সফরে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। বাংলাদেশে সফরকালে কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে পরিদর্শন করেন বরিস জনসন।

পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী ডমিনিক রাবের পরিচিতি:
যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্র ও কমনওয়েল্থ বিষয়ক মন্ত্রী এবং ফার্সট সেক্রেটারি অফ স্টেট হিসেবে ডমিনিক রাব নিযুক্ত হয়েছেন।

এর আগে ২০১৮ সালের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত ডমিনিক রাব ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের সেক্রেটারি অফ স্টেট হিসেবে নিযুক্ত ছিলেন। তার আগে তিনি যুক্তরাজ্যের কমিউনিটিস অ্যান্ড লোকাল গভর্নমেন্ট মন্ত্রণালয়ের হাউজিং বিষয়ক প্রতিমন্ত্রী এবং বিচার বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে তিনি এশার এবং ওয়াল্টন এলাকার এমপি নির্বাচিত হন।

যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রণালয়ে নিযুক্ত হয়ে ডমিনিক বলেন, আমি বিনীতভাবে এই দায়িত্ব গ্রহণ করছি এবং একই সাথে ভবিষ্যতে আগত সুযোগের কথা ভেবে ব্যাপক উৎসাহিত। অবশ্যই আমাদের সামনে ব্রেক্সিট চ্যালেঞ্জ রয়েছে যা আমরা সাফল্যের সঙ্গে মোকাবেলা করতে চাই। পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় থেকে আমরা বিশ্বের সবাইকে আমাদের দেশের প্রতি আত্মবিশ্বাস, আগ্রহের সঙ্গে বিশ্বজুড়ে বিদ্যমান সুযোগে কাজে লাগানোর বার্তা দিতে চাই।

ডমিনিক রাব সম্পর্কে আরো জানতে ক্লিক করুন https://www.gov.uk/government/people/dominic-raab

আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী অলক শর্মার পরিচিতি:
অলক শর্মা যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক নবনিযুক্ত মন্ত্রী। তিনি ৯ জানুয়ারি ২০১৮ থেকে ২৪ জুলাই ২০১৯ পর্যন্ত ডিপার্টমেন্ট অফ ওয়ার্ক অ্যান্ড পেনশন্স মন্ত্রণালয়ের ইমপ্লয়মেন্ট বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ থেকে ২০১৮ সালে অলক শর্মা কমিউনিটিস অ্যান্ড লোকাল গভর্নমেন্ট মন্ত্রণালয়ের হাউজিং অ্যান্ড প্ল্যানিং বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে কাজ করেন।

নবনিযুক্ত আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী অলক শর্মা বলেন, আমি আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী হিসেবে নিযুক্ত হতে পেরে আনন্দিত। ব্রেক্সিট এর জন্যে আমরা সরকারের সকল বিভাগ একযোগে কাজ করব। তার সাথে, জলবায়ু পরিবর্তন, রোগ এবং মানবিক বিপর্যয়সহ ইউকে এইড যেন সুষ্ঠুভাবে বিশ্বব্যাপী উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে তা নিশ্চিত করব।

আন্তর্জাতিক উন্নয়নের জন্য আমাদের মাথাপিছু মোট জাতীয় আয় (জিএনআই) এর ০.৭% বরাদ্দ করা প্রমাণ করে যে, আমরা উদ্যমী, অগ্রগামী ও ‘গ্লোবাল ব্রিটেন’ মননের অধিকারী যারা সমগ্র বিশ্বের সঙ্গে একযোগে কাজ করতে চায়।

যুক্তরাজ্যের অর্থনীতি, সুরক্ষা ও বিদেশি স্বার্থের নিশ্চিতকরণের সঙ্গে সঙ্গে মানসম্মত শিক্ষা, কর্মসংস্থানের সুযোগ নিশ্চিত করার মাধ্যমে বিশ্বের দরিদ্রতম এলাকা ও সর্বোচ্চ ঝুঁকিতে থাকা মানুষের জীবন পরিবর্তনে আমি অঙ্গীকারাবদ্ধ।

অলক শর্মা সম্পর্কে আরও জানতে ক্লিক করুন: https://www.gov.uk/government/people/alok-sharma

এ সম্পর্কিত আরও খবর