জিনজিয়াং চীনের অবিচ্ছেদ্য অংশ:বেইজিং

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 23:55:53

সম্প্রতি জিনজিয়াং প্রদেশ সম্পর্কে অনেকে ভিন্ন ভিন্ন মত প্রকাশ করছে। এ বিষয়টি সামনে রেখে ঢাকাস্থ চীনা দূতাবাস বৃহস্পতিবার (২৫ জুলাই) জিনজিয়াং প্রদেশের ইতিহাস তুলে ধরে একটি  প্রবন্ধ পাঠিয়েছে। প্রবন্ধে জিনজিয়াং চীনের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করেছে বেইজিং।

এই প্রবন্ধটি তৈরি করেছে চীনের তথ্য মন্ত্রণালয়। সেখানে বলা হয়েছে, জিনজিয়াং উইঘুর স্বায়ত্বশাসিত অঞ্চল উত্তর পশ্চিম চীন এবং ইউরেশিয়ান মহাদেশের পার্শ্ববর্তী অঞ্চলে অবস্থিত। এটি আটটি দেশের সীমানার সঙ্গে যুক্ত: মঙ্গোলিয়া, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, আফগানিস্তান, পাকিস্তান, এবং ভারত। এটি এমন একটি স্থান যেখানে বিখ্যাত সিল্ক রোড চলে গিয়েছে। প্রাচীন চীনের সঙ্গে বিশ্ব সংযুক্ত হয়ে বিভিন্ন সংস্কৃতি সংগৃহীত হয়েছিল।

চীন একটি ঐক্যবদ্ধ বহুজাতিক দেশ এবং জিনজিয়াংয়ের বিভিন্ন জাতিগত গোষ্ঠী দীর্ঘদিন ধরে চীনা রাষ্ট্রের অংশ হয়েছে। দীর্ঘ ইতিহাস জুড়ে, জিনজিয়াংয়ের উন্নয়নটি চীন এর সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। তবে, সাম্প্রতিক সময়ে, চীনের বাইরে এবং বিশেষত বিচ্ছিন্নতাবাদী, ধর্মীয় চরমপন্থী ও সন্ত্রাসী বাহিনী, চীনকে বিভক্ত করার এবং ইতিহাস ও ঘটনা বিকৃত করে একে অপরকে ভেঙে ফেলার চেষ্টা করেছে। তারা এই বিষয়টি অস্বীকার করে যে জিনজিয়াং চীনের ভূখণ্ডের অংশ হয়ে গেছে যেখানে বিভিন্ন জাতিগত গোষ্ঠী একসাথে বসবাস করেছে, অনেক সংস্কৃতি একে অপরের সাথে যোগাযোগ করেছে, এবং বিভিন্ন ধর্ম প্রাচীনকাল থেকেই একত্রে আছে।

তারা জিনজিয়াংকে "পূর্ব তুর্কিস্তান" এবং স্বাধীনতার জন্য কলম বলে। চীনের জাতি ও জাতিগত সংস্কৃতি থেকে বিভিন্ন কিন্তু সমন্বিত চীনা সংস্কৃতি থেকে তারা জিনজিয়াংয়ের জাতিগত গোষ্ঠীগুলিকে আলাদা করার চেষ্টা করে।

ইতিহাসকে এমন বিকৃতি করা যাবে না-যাতে ঘটনা দ্বিধান্বিত হয়। জিনজিয়াং দীর্ঘদিন ধরে চীনা ভূখণ্ডের একটি অবিচ্ছেদ্য অঙ্গ; এটা তথাকথিত পূর্ব তুর্কিস্তান না। উইঘুর জাতিগত গোষ্ঠীটির এখানে মাইগ্রেশন এবং ইন্টিগ্রেশন এর দীর্ঘ প্রক্রিয়া চলছে; এটা চীনা জাতির অংশ। জিনজিয়াংয়ে, বিভিন্ন সংস্কৃতি ও ধর্ম হাজার বছর ধরে চীনের সভ্যতার সঙ্গে মিলে মিশে জাতিগত সংস্কৃতি উন্নত করেছে।

উইঘুর আদিবাসী হলেই যে তারা একমাত্র ইসলাম ধর্মে বিশ্বাসী এমনটা নয়। অনেক উইঘুর সম্প্রদায়ের মানুষ আছেন যারা অন্য বিশ্বাসে আস্থা রাখেন এ জিনজিয়াং -এ। এটি চীনের সংস্কৃতির মূল বৈশিষ্ট্য এবং চীনকে সুদৃঢ়ভাবে বিকশিত করেছে।

এ সম্পর্কিত আরও খবর