ভারতের একটি গ্রামে ১৮’র নিচে মোবাইল ফোন নিষিদ্ধ

ভারত, আন্তর্জাতিক

কলকাতা ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 14:53:47

মোবাইল ফোন ছাড়া এক সেকেন্ডও চলতে পারে না বর্তমান যুগের তরুণ–তরুণীরা। কিন্তু ভারতের গুজরাট রাজ্যের মেহসানার জেলার লিচগ্রামে ১৮ বছর না হলে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

গুজরাটের মেহসানা জেলার গ্রামপ্রধানের কড়া নির্দেশ, ১৮ বছর না হলে এ গ্রামের কোনো তরুণ অথবা তরুণী মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

গ্রামপ্রধানের এই নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করেন সেই অঞ্চলের বাসিন্দারা। গ্রামপ্রধান মনে করেন, শারীরিক নানা সমস্যার মূলে রয়েছে এই মোবাইল ফোন। গ্রামপ্রধান অঞ্জনাবেন প্যাটেলের যুক্তি, মোবাইল ফোন অতিরিক্ত ব্যবহারের ফলে তরুণ-তরুণীদের মনে বিরক্তি, হতাশা তৈরি হচ্ছে। যা তাদের বাস্তব জীবন থেকে আলাদা করে দিচ্ছে।

তাই এই সমস্যার সমাধানে গ্রামে ১৮ বছরের নিচে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গ্রামের এক বৈঠকে গ্রামবাসীদের সঙ্গে আলোচনার পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন গ্রামপ্রধান অঞ্জনাবেন প্যাটেল।

বৈঠকে এই সিদ্ধান্তের বিরোধিতা কেউ করেননি। এই নিয়ম কার্যকর হওয়ার পর অর্থাৎ তিন মাস আগেও সমস্যায় পড়েছিল তরুণ–তরুণীরা। কিন্তু এখন তা অভ্যাসে পরিণত হয়েছে। এমনকি এই গ্রামের অনেক পূর্ণবয়স্ক ব্যক্তিও মোবাইল ফোন ব্যবহার ছেড়ে দিয়েছেন। এরপরই বুধবার খরবটি প্রকাশ্যে আসে। এমন সিদ্ধান্তে গ্রামপ্রধানকে সাধুবাদ জানাচ্ছেন ভারতের অন্যান্য রাজ্য।

এ সম্পর্কিত আরও খবর