ভারত, চীন ও রাশিয়া জলবায়ু দূষণ নিয়ে সচেতন না: ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 01:38:30

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণের জন্য চীন, রাশিয়া ও ভারতকে দায়ী করেছেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম আইটিভি’র দেয়া এক সাক্ষাৎকারে তিনি পরিবেশের জন্য ক্ষতিকর বায়ু ও পানি দূষণ রোধে এই দেশগুলো সচেতন নয় বলে মন্তব্য করেন।

ট্রাম্পের যুক্তরাজ্যে সফর ও যুবরাজ প্রিন্স চার্লসের সঙ্গে তার সাক্ষাৎকার বিষয়ে জিজ্ঞাসা অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

যুবরাজের সঙ্গে প্রায় দেড় ঘণ্টার এই সাক্ষাৎকারে বেশিরভাগ সময় জলবায়ু পরিবর্তন নিয়ে কথা হয় বলে জানান তিনি। একই সঙ্গে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র জলবায়ু দূষণ রোধে সচেতন এবং এটির সচেতনতা  আরও বৃদ্ধি পাচ্ছে বলে উল্লেখ করেন।

ট্রাম্প বলেন ভারত, চীন ও রাশিয়ার মতো দেশগুলো দূষণ ও পরিচ্ছন্নতা নিয়ে সচেতন না। পাশাপাশি পানি, বায়ু ও পরিবেশের পরিচ্ছন্নতা নিয়ে কাজ করার তাগিদও তারা অনুভব করে না। 

ট্রাম্প আরও বলেন, ‘আমি নাম উল্লেখ না করেই বলছি, আপনি যদি এইসব দেশের শহরগুলোতে যান তাহলে আপনি নিঃশ্বাস পর্যন্ত নিতে পারবেন না। এমনকি তারা দায়িক্ত পালনেও উদাসীন।’

যুক্তরাজ্যে ট্রাম্পের তিন দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার রানি এলিজাবেথ এবং যুবরাজ চার্লসের সাথে দেখা করেন তিনি।

সেখানে যুবরাজের সঙ্গে জলবায়ু দূষণ রোধে সচেতনতা বৃদ্ধি করা ও প্রতিকার নিয়েও কথা বলেন। একই সঙ্গে ট্রাম্প প্যারিস চুক্তিতে দ্বিমত পোষণ করে বলেন, ‘এটি নিয়ে পুনরায় আলোচনার প্রয়োজনীয়তা তিনি দেখেন না।’

প্যারিস চুক্তি ছিল ২০১১ সালে ইউএনএফের ১৮৬টি দেশ নিয়ে বৈশ্বিক জলবায়ু সচেতনতা ও তাপমাত্রা বৃদ্ধি রোধে একটি দীর্ঘমেয়াদি চুক্তিপত্র।

সূত্রঃ এনডিটিভি

 

 

 

 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর