কারাদণ্ডপ্রাপ্ত ৭ সৈনিককে মুক্তি দিল মিয়ানমার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 10:47:48

মিয়ানমারের রাখাইন রাজ্যে ২০১৭ সালে শিশুসহ ১০ রোহিঙ্গাকে হত্যার ঘটনায় কারাদণ্ডপ্রাপ্ত সাত সেনা সদস্যকে আগাম মুক্তি দেওয়া হয়েছে। ১০ বছরের সাজা হলেও কারাবন্দী হওয়ার সাত মাসের মাথায়ই গোপনে তাদের মুক্তি দেওয়া হয়েছে।

দুই কারা কর্মকর্তা, দুই সাবেক কারাবন্দী এবং এক সেনা সদস্যের বরাত দিয়ে সোমবার (২৭ মে) এ খবর জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

নাম প্রকাশ না করার শর্তে দেশটির এক কারাকর্মকর্তা জানান, গত বছরের নভেম্বর মাসে ওই সৈনিকদের মুক্তি দেওয়া হয়। সামরিক বাহিনী তাদের সাজা কমিয়ে দিয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের সেপ্টেম্বরের শুরুর দিকে উত্তর রাখাইনের ইনডিন গ্রামে সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধ জাতীয়তাবাদীরা ১০ রোহিঙ্গাকে গুলি করে হত্যা করে। তাদের মরদেহ গণকবর দেওয়া হয়। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে জানা যায়, এ ঘটনায় অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে দেশটির সেনাবাহিনী। তদন্তের মাধ্যমে গত বছরের এপ্রিলে দোষী সাব্যস্ত হন সাত সেনা সদস্য। তাদের কারাদণ্ড দেয় মিয়ানমারের সেনাবাহিনী।

অন্তত অর্ধশতাব্দী ধরে দেশটির রাখাইন রাজ্যে রোহিঙ্গা জাতি গোষ্ঠীর উপর বিদ্বেষগত কারণে নির্যাতন চালিয়ে আসছে সেনাবাহিনী ও বৌদ্ধ মৌলবাদীরা। ২০১৭ সালে তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে বহু রোহিঙ্গাকে হত্যা করা হয়। বিতাড়িত করা হয় রোহিঙ্গাদের। এক পর্যায়ে জীবন বাঁচাতে নিজ দেশে ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হন কমপক্ষে সাত লাখ রোহিঙ্গা।

এ সম্পর্কিত আরও খবর