দিল্লির মসনদে মোদি নাকি রাহুল?

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 09:01:04

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারত। ভারতের ‘ম্যারাথন’ লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ। আর মাত্র কয়েক ঘণ্টা পর লোকসভা নির্বাচনের আট হাজার ৪৯ জন প্রার্থীর ভাগ্যে কী হয়েছে সেটাও জানা যাবে। এমনকি বিকেলের মধ্যেই হয়ত জানা যাবে যে, আগামী পাঁচ বছরের জন্য দিল্লির মসনদে কে বসছেন?

তবে ভোট গণনার আগে বেসরকারিভাবে বুথ ফেরত জরিপে, ভারতের ক্ষমতাসীন দল বিজেপিকে যেমন এগিয়ে রাখা হয়েছে। ঠিক তেমনি নরেন্দ্র মোদি আবারও প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন, সে আভাসও দেওয়া হয়েছে।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট নিজেদের জয়ের ব্যাপারে দারুণ আশাবাদী। বিজেপির জেষ্ঠ্য নেতা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সাংবাদিকদের বলেন, 'আগামী পাঁচ বছরের জন্য নতুন সরকার গঠিত হলে, দেশের অর্থনৈতিক উন্নয়নকে তরান্বিত করতে যেসব প্রতিবন্ধকতা রয়েছে এনডিএ জোট তার সমাধান করবে। এছাড়া মানুষের চাহিদা পূরণের দিকে সচেষ্ট থাকবে। শক্তিশালী, উন্নত ও সবাইকে নিয়ে ভারত গঠনে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।’

অন্যদিকে বুথ ফেরত জরিপকে ‘ভুয়া’ হিসেবে আখ্যায়িত করেছে বিরোধীজোটগুলো। বরং তাদের দলীয় কর্মীদের ভোটগণনা শেষ না হওয়া পর্যন্ত গণনা কেন্দ্রে সজাগ থাকার আহ্বান জানিয়েছে। বুধবার টুইটারে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেন, ‘আগামী ২৪ ঘণ্টা খুব গুরুত্বপূর্ণ। সতর্ক ও সজাগ থাকুন।’

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়ে বৃহস্পতিবার (২৩ মে) সকাল ৮টায় (ভারতীয় সময়)। দেশজুড়ে ৫৪৩টি লোকসভা আসনের জন্য ভিন্ন ভিন্ন গণনা কেন্দ্রে একযোগে গণনা শুরু হয়। ভেলোর, তামিলনাড়ুর নির্বাচন বাতিল করা হয়েছে।

এবারের লোকসভা ভোট সাত ধাপে সম্পন্ন হয়। সারা দেশজুড়ে ১১ এপ্রিল থেকে শুরু হওয়া ভোটযুদ্ধ শেষ হয় ১৯ মে। প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। যাদের মধ্যে ১৩ কোটি হচ্ছে প্রথমবারের মতো ভোট দিয়েছেন।

ভারতীয় নির্বাচন কমিশনের তথ্যমতে, প্রায় ৬৭.১১ শতাংশ ভোটার তাদের ভোট দিয়েছেন। স্বাধীনতার পর লোকসভা নির্বাচনে এবারই সবচেয়ে বেশি ভোটাধিকার প্রয়োগ করেছেন।

৩৬টি রাজ্য ও অঙ্গরাজ্য মিলিয়ে প্রায় ১০ লাখ ৩৫ হাজার কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে। সুষ্ঠুভাবে ভোটকার্যক্রম সম্পন্ন করতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১০ লাখ কর্মকর্তা নিয়োজিত ছিলেন।

সূত্র: ইন্ডিয়া টুডে/ এএনআই।

এ সম্পর্কিত আরও খবর