৯ দিন পর সামাজিক যোগাযোগ মাধ্যম খুলল শ্রীলঙ্কা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 05:54:44

শ্রীলঙ্কায় হামলার পরে সে দেশে তৎক্ষণাৎ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বন্ধ করে দিয়েছিল দেশটির সরকার।

মূলত, ভুল তথ্য উপাত্ত যেন সামাজিক যোগাযোগের মাধ্যমে না ছড়িয়ে জনমনে আতঙ্কের প্রভাব কমিয়ে আনার জন্য এই উদ্যোগটি নেওয়া হয়েছিল।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দেশটির রাষ্ট্রপতি দ্রুত এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন। সরকারি বিবৃতিতে বলা হয়, দেশের বর্তমান অবস্থার কারণে সাময়িক এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমকে দায়িত্বশীলভাবে ব্যবহার করতে হবে।

আন্তর্জাতিক ইন্টারনেট মনিটরিং গ্রুপ বলছে, এই নিষেধাজ্ঞায় ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ভাইভার এই নিষেধাজ্ঞায় সমস্যায় পড়েছে।

তবে এই নিষেধাজ্ঞা শ্রীলঙ্কায় নতুন কোন কিছু নয়, এর আগে গত বছরে দেশটির সরকার বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সহিংসতা এবং গুজব ছড়ানোর অভিযোগ এনে বন্ধ করেছিল।

সে সময় জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মুসলিমের বিরুদ্ধে উস্কানিমূলক কর্মকাণ্ড হয়েছিল যা সাম্প্রদায়িক দাঙ্গার সৃষ্টি করেছিল।

এর আগে ক্রাইস্টচার্চে মসজিদে হামলার দুঃসহ স্মৃতি মিলিয়ে না যেতেই ইস্টার সানডেতে কেঁপে উঠেছিল শ্রীলঙ্কা। ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় কমপক্ষে ছয়টি জায়গায় গির্জা ও পাঁচ তারকা হোটেলে একযোগে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছে জঙ্গি সংঘটন আইএস। এই হামলায় এখন পর্যন্ত ২৫৩ জন নিহত হয়েছে। এর মধ্যে ৪০ জন বিদেশি নাগরিক।

এ সম্পর্কিত আরও খবর