কমলের নিচে অক্ষরে বিজেপি লেখা নিয়ে বিরোধীদের অভিযোগ

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:51:40

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রতীক হল কমল ফুল। কিন্তু এ কমল ফুলের নিচে বিজেপি (BJP) ইংরেজি অক্ষরে ছাপা রয়েছে। এই ছাপা অক্ষর নিয়েই কমল ফুলের প্রতীক ভোটিং মেশিনে দেওয়া রয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) কংগ্রেসসহ ভারতের বিরোধীদলগুলো দেশটির নির্বাচন কমিশনে এ নিয়ে অভিযোগ করে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) বিজেপি প্রতীক কমলের নিচে লেখা অক্ষরগুলো বাদ দেওয়ার দাবি জানায় দলগুলো।

বিরোধীদলের নেতারা অভিযোগ করে বলছেন, ভোটের মেশিনে নির্বাচনী প্রতীকের নিচে বিজেপির নাম প্রদর্শিত হচ্ছে। এতে করে ভোটের কাগজেও দলটির প্রচারণা হয়ে যাচ্ছে।

তারা বলছেন, ইংরেজি শব্দ বিজেপি নির্বাচনী প্রতীক হিসেবে প্রদর্শিত হচ্ছে এবং এ অনিয়ম সংশোধন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি, ত্রিবেদী ও তৃণমূল কংগ্রেসের ডেরেক ওবরয় সহ ১০টি বিরোধীদলের প্রতিনিধিরা প্রধান নির্বাচন কমিশনার সুনিল অরোর সাথে সাক্ষাৎ করেন।

তারা দাবি করেন যে, বিজেপির নাম ভোটদান যন্ত্র থেকে অপসারণ করা উচিত। অথবা অন্যান্য দলগুলোর নাম যোগ করা উচিত।

তবে নির্বাচন কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, ‘বিরোধীদললো এ বিষয়টির ভুল ব্যাখ্যা করছেন। ২০১৩ সালের মাঝামাঝি সময়ে বিজেপি কমিশনের সাথে যোগাযোগ করে বলেছিল যে, তাদের প্রতীকের নিচে এমন থাকবে। তাদের অনুরোধের ভিত্তিতে কমলটির রূপরেখা গাড় অক্ষরে দেওয়া হয়। এতে কমল প্রতীকের নীচে পানির বদলে এ শব্দ তিনটি  অন্তর্ভুক্ত হয়।’

এ সম্পর্কিত আরও খবর