তৃণমূল কংগ্রেসের প্রচারণায় অংশ নিয়ে বিপাকে ফেরদৌস

ভারত, আন্তর্জাতিক

খুররম জামান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 10:10:27

নয়াদিল্লি থেকে: তৃণমূল কংগ্রেসের নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে বিপাকে পড়েছেন বাংলদেশের অভিনেতা ফেরদৌস। আর এনিয়ে সেখানে শুরু হয়েছে বিতর্ক।  এ ইস্যুতে উত্তাল পশ্চিমবঙ্গের ভোটের মাঠ।

সোমবার (১৫ এপ্রিল) সন্ধ্যায় উত্তর দিনাজপুরের রায়গঞ্জে তৃণমূল প্রার্থী কানহাইয়ালাল আগরওয়ালের সমর্থনে প্রচার করেন ফেরদৌস। সঙ্গে ছিলেন ভারতের অভিনেতা অঙ্কুশ ও অভিনেত্রী পায়েল। বিজেপি এনিয়ে মঙ্গলবার (১৬ এপ্রিল) নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করেছে। এর প্রেক্ষিতে নির্বাচন কমিশন এ বিষয়ে প্রতিবেদন চেয়েছে।

বিজেপির বলছে, উত্তর দিনাজপুরের প্রায় ৫১ শতাংশ মুসলিম ভোটের জন্য বাংলাদেশের চিত্রনায়ক ফেরদৌসকে তৃণমূল প্রার্থীর প্রচারণায় নামানো হয়েছে। মমতার এ কৌশল ভারতের সার্বভৌমত্বের পক্ষে বিপজ্জনক। 

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, কীভাবে ভারতের একটি রাজনৈতিক দলের প্রচারে বিদেশি নাগরিক আসতে পারেন? আগে কখনও এমনটা দেখিনি। মমতা বন্দ্যোপাধ্যায় কখনোই আইন কানুন মানেন না। 

ফেরদৌসের প্রচারণায় অংশ নেওয়াকে ভারতের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হিসেবে দেখা হচ্ছে। এর ফলে ফেরদৌসের ভিসাও বাতিল হতে পারে।

ফেরদৌসের প্রচারণায় অংশ নেওয়ার কথা আগেই বাংলাদেশ দূতাবাসে জানানো উচিত ছিল। কোনো বিদেশি কোনোভাবেই অন্য দেশের নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে পারেন না।

এদিকে, দিল্লিতে অবস্থিত হাইকমিশন সূত্রে জানা গেছে, এ ইস্যুতে কঠোর পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ হাইকমিশন। কলকাতার বাংলাদেশের হাইকমিশন থেকে ফেরদৌসকে বলা হয়েছে, তিনি ভিসার শর্ত ভঙ্গ করেছেন। তাকে শুটিংয়ের জন্য ভিসা দেওয়া হয়েছে। বিদেশে নির্বাচনী প্রচারণায় তিনি অংশ নিতে পারবেন না। তাকে এখন দেশে চলে যেতে বলা হয়েছে হাইকমিশন থেকে। নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হলে তিনি ফিরে এসে তাদের ফিল্মের কাজ শেষ করতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর