ইসরায়েলে ৬০০ অ্যাকাউন্ট মুছে দিয়েছে টুইটার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 15:20:31

রাত পোহালেই ইসরায়েল জাতীয় নির্বাচন। মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে সরকার নির্ধারণী নির্বাচন। নির্বাচনের ঠিক আগ মুহূর্তে দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ৬০০টি অ্যাকাউন্ট মুছে দিয়েছে।

বার্তা সংস্থা বাজফিডের প্রতিবেদন অনুযায়ী, বিতর্কিত নিষিদ্ধ খ্রিস্টীয় চীনা ধর্মীয় সংস্থা পরিচালিত সংস্থাটি ইসরায়েলের ডানপন্থী রাজনৈতিক দলের বিভিন্নভাবে প্রচারণা চালিয়েছে। প্রচারণার জন্য তারা ভুয়া নামে হিব্রু ভাষায় অ্যাকাউন্ট খুলে এই কার্যক্রম পরিচালনা করেছে।

টুইটার থেকে এক বিবৃতিতে জানায়, চিহ্নিত সেই অ্যাকাউন্টগুলো দিয়ে মূলত ভোটারদের কাছে ডান রাজনৈতিক দলের বিভিন্ন রকম প্রচারণা কেন্দ্রিক তথ্য-উপাত্ত পাঠানো হয়েছে। আর তাই ‘স্প্যাম অ্যাক্ট’ লঙ্ঘন করার জন্য সেই অ্যাকাউন্টগুলো মুছে দিয়েছে প্রতিষ্ঠানটি।

মূলত সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নির্বাচনী প্রক্রিয়ায় যাতে কোন ব্যাঘাত না ঘটে তাই টুইটার থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কিন্তু একটি চীনা সংস্থা কেন খ্রিষ্টান ধর্মের প্রতিনিধিত্ব করে ঠিক নির্বাচনের আগে এরকম প্রচারণা চালিয়েছে সে বিষয়ে এখনো ধোঁয়াশা কাটে নি।

তবে ঠিক কোন অ্যাকাউন্টগুলো মুছে দেওয়া হয়েছে সে বিষয়ে বিস্তারিতভাবে টুইটার কিছু জানায় নি।

এর আগে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর নীতিমালার দিক থেকে পরিবর্তন এবং বিভিন্ন নতুন উদ্যোগ গ্রহণ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিষ্ঠানগুলো।

এ সম্পর্কিত আরও খবর