ট্রাম্পের চিঠিতে কিমের সন্তুষ্টি প্রকাশ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 15:10:51

দ্বিতীয় শীর্ষ সাক্ষাতের পরিকল্পনার বিষয়ে ট্রাম্পের চিঠি পাওয়ার পর সন্তুষ্টি প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে।

কিমের একজন শীর্ষ মধ্যস্থতাকারী কিম ইয়াং কোল গত সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন। তখনই এ চিঠিটি কিমের উদ্দেশ্যে হোয়াইট হাউজের পক্ষ থেকে এই শীর্ষ মধ্যস্থতাকারীকে হস্তান্তর করা হয়।

গত সপ্তাহে দুই শীর্ষ নেতার দ্বিতীয় শীর্ষ সাক্ষাতের বিষয়টি হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছিল।

সিঙ্গাপুরে অনুষ্ঠিত দুই নেতার প্রথম বৈঠকে উত্তর কোরিয়ার সম্ভাব্য পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে আলোচনা হয়েছিল। এ বিষয়ে কিছুটা অগ্রগতি হলেও, চলতি মাসে দ্বিতীয় শীর্ষ বৈঠক নিয়ে কূটনৈতিক দৌড়ঝাপ শুরু হয়।

কিম জং উনের শীর্ষ মধ্যস্থতাকারী কিম ইয়াং কোল যখন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করতে যান, কিম তখন প্রেসিডেন্ট শি জিনপিং সঙ্গে আলোচনার জন্য চীন সফর করেন। এ সময় কিম ও চীনের রাষ্ট্রপ্রধানের আলোচ্য বিষয় ছিল কিমের সিঙ্গাপুর সফর।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থ্যা কেসিএনএ’র এক রিপোর্টে, চিঠি পাওয়ার পর শীর্ষ নেতার সন্তুষ্টি প্রকাশের বিষয়টি জানানো হয়েছে।

এ রিপোর্টে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের ’পজেটিভ’ চিন্তা, ধৈরর্যর ধরে অপেক্ষা করা, এবং বিশ্বাষ স্থাপন দুই দেশের উদ্দেশ্য পূরণের দিকে অগ্রিম পদক্ষেপ বলে বিশ্বাষ করেন কিম।

কেসিএনএ’র এই রিপোর্টে আরো জানানো হয়েছে, দ্বিতীয় শীর্ষ বৈঠক অনুষ্ঠানের বিষয়ে ট্রাম্পের দূঢ়তাকে সমর্থন করেছেন কিম জং উন।

এই শীর্ষ বৈঠকের স্থান এখনো নির্ধারণ করা হয়নি। তবে ভিয়েতনামে এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

এ সম্পর্কিত আরও খবর