ভারতের ৫২৭ পদের খাবারে ক্যানসারের উপাদান শনাক্ত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-27 16:56:25

ভারতের অন্তত ৫২৭ ধরনের খাবার উপকরণে ক্ষতিকারক কেমিক্যাল বা ক্যানসারের উপাদানের সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) খাদ্য সুরক্ষা বিভাগ। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। 

ইইউর রিপোর্টে বলা হয়েছে, এভারেস্ট, এমডিএইচসহ আরও কয়েকটি ভারতীয় মশলা প্রস্তুতকারক সংস্থার পণ্যে নির্ধারিত মাত্রার বেশি পরিমাণে ইথিলিন অক্সাইড মিলেছে। কিন্তু ইইউ অন্তর্ভুক্ত দেশগুলোতে খাবারে ইথিলিন অক্সাইডের ব্যবহার নিষিদ্ধ।

ইইউর রিপোর্টে আরও বলা হয়েছে, ভারতের অন্তত ৫২৭টি খাদ্যবস্তুতে ইথিলিন অক্সাইডের উপস্থিতি পাওয়া গেছে; যা মানবদেহের মারাত্মক ক্ষতি করতে পারে। এরমধ্যেই ভারত থেকে আসা বেশ কিছু খাবারের চালান সীমান্তেই বাতিল করে দিয়েছে ইইউ। বাজার থেকেও বেশ কিছু ভারতীয় খাবার তুলে নেওয়া হয়েছে।

কয়েকদিন আগেই ভারতের মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ আনে সিঙ্গাপুরের খাদ্য সুরক্ষা দপ্তর। সংস্থার জনপ্রিয় ‘ফিস কারি’ মশলায় বিপজ্জনক মাত্রায় কীটনাশক মেশানোর নাকি প্রমাণ মিলেছে। যে কারণে বিবৃতি জারি করে ভারত থেকে সে মশলা আমদানি বন্ধ করে দেয় সিঙ্গাপুর সরকার। ক্ষতিকারক উপাদান মেশানোর অভিযোগ উঠেছে আরেক ভারতীয় মশলা উৎপাদনকারী সংস্থা এমডিএইচ- এর বিরুদ্ধেও।

এই খবর প্রকাশ্যে আসার পরই ভারতীয় খাদ্য সামগ্রী নিয়ে পরীক্ষা-নীরিক্ষা করে ইইউর খাদ্য সুরক্ষা বিভাগ। তার পরই একটি রিপোর্ট পেশ করা হয়। এবার একই দাবি করল ইউরোপীয় ইউনিয়নের খাদ্য সুরক্ষা বিভাগ। 

প্রসঙ্গত, ইথিলিন অক্সাইড সাধারণত কৃষিকাজে কীটনাশক হিসেবে ব্যবহার করা হয়। বহু দেশেই খাদ্যে এর ব্যবহার নিষিদ্ধ। কিছুক্ষেত্রে অনুমোদনযোগ্য পরিমাণের ব্যবহারে ছাড় রয়েছে। 

সিঙ্গাপুরের খাদ্য দপ্তরের অভিযোগ ছিল, অনুমোদনের চেয়ে বেশি কীটনাশক ব্যবহার করা হয়েছে ‘এভারেস্ট ফিস কারি’ মশলায়। যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই ভারত থেকে মশলা আমদানি বন্ধ করার বিবৃতিতে সিঙ্গাপুর জানিয়েছিল, যারা ওই মশলা খেয়েছেন তাদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

 



এ সম্পর্কিত আরও খবর