ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-17 08:48:27

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, ইসরায়েলে তেহরানের হামলার প্রেক্ষাপটে আগামী দিনগুলোতে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে চায় যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ওয়াশিংটনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্ব ব্যাংকের বসন্তকালীন বৈঠকের ফাঁকে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন। প্রতিবেদন- রয়টার্স।

তিনি বলেন, ইরানের তেল রফতানির ক্ষমতা কমিয়ে তাদের অস্থিতিশীল আচরণের রাশ টেনে ধরার চেষ্টা এর আগেও করেছে মার্কিন অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয়। তারপরও ইরান কিছু তেল রফতানি করছে। এক্ষেত্রে আমাদের হয়ত আরও কিছু করার আছে।

তিনি আরও বলেন, গত সপ্তাহান্তে ইসরাইলে ইরানের হামলা এবং গাজা, লেবানন, ইয়েমেন ও ইরাকের জঙ্গি গোষ্ঠীগুলোকে ইরানের অর্থায়ন মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতায় হুমকি হয়ে দাঁড়িয়েছে।

মার্কিন অর্থমন্ত্রী বলেন, ইরান যাতে বিচ্ছিন্ন হয়ে পড়ে, প্রক্সি গ্রুপগুলোকে অর্থায়ন করতে না পারে এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে সমর্থন-সহায়তা দিতে না পারে সেজন্য যুক্তরাষ্ট্র অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে কাজে লাগাচ্ছে। এছাড়াও নিষেধাজ্ঞা নিয়ে আলোচনায় সন্ত্রাসে ইরানের অর্থায়ন ব্যাহত করার সব বিকল্প পন্থাই টেবিলে আছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর