ঈদে হামলার পরিকল্পনা, আইএসআইএল সদস্যদের গ্রেফতার করেছে ইরান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-04-06 21:27:29

আইএসআইএল (আইএসআইএস) গ্রুপের সদস্যদের গ্রেপ্তার করেছে ইরান।আল জাজিরা জানিয়েছে, মুসলিমদের পবিত্র রমজান মাসের শেষে ঈদুল ফিতরের দিন হামলার পরিকল্পনা করছিল গ্রেপ্তারকৃত আইএসআইএল সদস্যরা।

ইরানের পুলিশের মুখপাত্র সাইদ মোন্তাজেরোলমাহদি শনিবার (৬ এপ্রিল) বলেছেন, একজন ব্যক্তি তেহরানের প্রায় ৬০ কিলোমিটার পশ্চিমে আলবোর্জ প্রদেশ থেকে পুলিশকে ফোন করেন কিছু তথ্য দেন। ওই তথ্যের উপর ভিত্তি করে সিনিয়র আইএসআইএল সদস্য মোহাম্মদ রমেশ জাকেরকে গ্রেপ্তার করা হয়।

পুলিশের মুখপাত্র সাইদ আরও বলেন, জাকের এবং অন্য দুই আইএসআইএল সদস্যকে হেফাজতে নেওয়া হয়েছে। এ ছাড়াও রমজানের শেষের ঈদুল-ফিতরের সময় সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী জাকেরের আট সঙ্গীকে গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে গত জানুয়ারিতে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর কেরমানে শীর্ষ কমান্ডার কাসেম সোলেইমানি হত্যার বার্ষিকী স্মরণে একটি অনুষ্ঠানে জোড়া বোমা হামলায় প্রায় ১০০ জন নিহত এবং ২০০ জনেরও বেশি আহত হয়।

খোরাসান প্রদেশে ইসলামিক স্টেট (আইএসআইএস-কে) ওই কেরমান হামলা এবং গত মাসে মস্কোর কাছে একটি কনসার্ট হলে হামলার দায় স্বীকার করেছে।

গত জানুয়ারিতে আইএসআইএস-কে-এর একজন কমান্ডারসহ হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৩৫ জনকে গ্রেপ্তার করে ইরান।

ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজের একটি প্রধান শিয়া মাজারে হামলার পেছনেও ছিল এই দলটি। ইরান পরে প্রকাশ্যে দুই হামলাকারীকে মৃত্যুদণ্ড দেয়।

২০১৭ সালে ইরানের পার্লামেন্টে এবং ইসলামী প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির সমাধিতে মারাত্মক হামলার দায়ও স্বীকার করেছিল এই আইএসআইএল।

এ সম্পর্কিত আরও খবর