গাজা যুদ্ধে নিহত শিশুর সংখ্যা ১৪ হাজার

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-04-06 17:49:46

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস দক্ষিণ ইসরায়েলে স্মরণকালের সবচেয়ে বড় হামলার পর গাজায় ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় কমপক্ষে ১৪,৩৫০ শিশু মারা গেছে।

রয়টার্স জানিয়েছে, এই সংখ্যা মোট নিহতের প্রায় ৪৪ ভাগ। শুক্রবার (৫ এপ্রিল) ফিলিস্তিনের বার্ষিক শিশু দিবস উদযাপন উপলক্ষে ফিলিস্তিনিদের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরো এই তথ্য প্রকাশ করে।

এদিকে আল জাজিরার পরিসংখ্যান অনুসারে, গাজায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) হামলায় প্রতি ঘণ্টায় প্রায় চার শিশু মারা যাচ্ছে।

নিহতদের মোট সংখ্যার অন্তত ৭০ ভাগ নারী এবং অপ্রাপ্ত বয়স্কদের নিহতের সংখ্য্ প্রায় ৭ হাজারে পৌঁছেছে। পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর নিয়মিত অভিযানে ১১৭ জন শিশু নিহত এবং ৭২৪ জন আহত হয়েছে।

ফিলিস্তিনিদের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইসরায়েলি সেনাবাহিনীর আগ্রাসনের ফলে ফিলিস্তিনের ৮ লাখ ১৬ হাজারেরও বেশি শিশুর মানসিক নির্যাতন, ভয়-ভীতি, উদ্বেগ, বিষন্নতা এবং নিপীডনের শিকার হওয়ায় তাদের এখন বিশেষজ্ঞদের পরামর্শের প্রয়োজন হচ্ছে।’

পরিসংখ্যান ব্যুরো অনুমান করছে, ফিলিস্তিনে নিহত অপ্রাপ্তবয়স্কদের সংখ্যা মোট জনসংখ্যার ৪৩ শতাংশ।

এদিকে আদমশুমারি অনুসারে, গাজা উপত্যকায় প্রায় ৪৩ হাজার ৩৪৯ শিশু এতিম বা পিতা-মাতা ছাড়াই বসবাস করছে। এই জাতীয় শিশুর সংখ্যা ২০২০ সালে ছিল ২৬ হাজার ৩৪৯ জন।

এ সম্পর্কিত আরও খবর