কংগ্রেসের নির্বাচনী ইশতেহার প্রকাশ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-05 20:09:53

ভারতের লোকসভা নির্বাচনকে সামনে রেখে দেশটির প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেস ইশতেহার প্রকাশ করেছে। শুক্রবার (৫ এপ্রিল) দিল্লিতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও মল্লিকার্জুন খাড়গে এই ইশতেহার প্রকাশ করেন। এবারের ইশতেহারে কংগ্রেস তাদের নির্বাচনী ইশতেহারে কর্মসংস্থানকে গুরুত্ব দিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইশতেহারে বলা হয়েছে, ৩০ লাখ সরকারি শূন্যপদে চাকরি, ২৫ লাখ রুপি পর্যন্ত নগদহীন স্বাস্থ্যবীমা, নারীদের আর্থিক সহায়তা, জাতগণনা ও ৫০ শতাংশ পর্যন্ত জাতভিত্তিক সংরক্ষণ (এসসি, এসটি ও ওবিসিদের জন্য) এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া উচ্চবর্ণের জন্য ১০ শতাংশ সংরক্ষণ করার প্রতিশ্রুতি দিচ্ছে কংগ্রেস।

প্রতিবেদনে আরও বলা হয়, কংগ্রেস নেতা রাহুল গান্ধী গত জানুয়ারিতে ভারত জোড়ো ন্যায় যাত্রার সময় বলেছিলেন, তার এই যাত্রা পাঁচটি ন্যায়ের ওপর দাঁড়িয়ে আছে-নারী, তরুণ, কৃষক, শ্রমিক ও ভাগীদারি বা জনসংখ্যা অনুযায়ী ক্ষমতায় অংশগ্রহণের ন্যায়ের দাবি। কংগ্রেসের ইশতেহারে রাহুল গান্ধীর ন্যায়ের অঙ্গীকারের প্রতিফলন রয়েছে।

কৃষকদের ফসলের ন্যূনতম মূল্যও নিশ্চিত করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে কংগ্রেসের ইশতেহারে। এতে বলা হয়েছে, কৃষিবিজ্ঞানী এমএস স্বামীনাথনের নেতৃত্বাধীন কমিটির সুপারিশ প্রয়োজনীয় পদক্ষেপ নেবে কংগ্রেস।

কংগ্রেসের তাদের ইশতেহারে আরও বলেছে, শহরের দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থানের জন্য অবকাঠামো উন্নয়ন কর্মসূচি চালু করা হবে।

কংগ্রেস ক্ষমতায় গেলে জম্মু ও কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেবে বলেও ইশতেহারে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া নরেন্দ্র মোদি সরকারের অস্থায়ী ‘অগ্নিবীর’ নিয়োগ কর্মসূচি বাতিল করে সেনাবাহিনীতে স্থানীয় নিয়োগ কর্মসূচি চালু করার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস।


এ সম্পর্কিত আরও খবর