ভেটো ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক বাতিল করল ইসরায়েল

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-26 14:30:43

ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিতে অস্বীকৃতি জানানোর পর ওয়াশিংটনের সঙ্গে বৈঠক বাতিল করেছে ইসরায়েল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানান, তিনি ইসরায়েলের একটি প্রতিনিধিদলের পূর্বনির্ধারিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, নেতানিয়াহুর দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাবটি পাস হওয়া ঠেকাতে যুক্তরাষ্ট্রের ‘ব্যর্থতা’ মার্কিন প্রশাসনের আগের অবস্থান থেকে ‘স্পষ্টত সরে আসার’ উদাহরণ। এটা হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধপ্রচেষ্টার পাশাপাশি হামাসের হাতে থাকা ১৩০ জনের বেশি জিম্মিকে মুক্ত করার চেষ্টাকেও ক্ষতিগ্রস্ত করবে।

যুক্তরাষ্ট্রের এমন করে আগের অবস্থান থেকে সরে আসায় প্রধানমন্ত্রী নেতানিয়াহু সিদ্ধান্ত নিয়েছেন যে ইসরায়েলি প্রতিনিধিদল পূর্বনির্ধারিত ওয়াশিংটন সফরে যাবেন না।

এদিকে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে তীব্র লড়াই চলছে।

গাজায় দুর্ভিক্ষ এড়াতে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বানের পর অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি পাস হয়। পাশাপাশি অবিলম্বে ও নিঃশর্তে হামাসের হাতে জিম্মি দশায় থাকা ব্যক্তিদের মুক্তি দেওয়ারও আহ্বান জানানো হয়েছে এ প্রস্তাবে। এ প্রস্তাবে ভেটো দেওয়া থেকে বিরত ছিল যুক্তরাষ্ট্র।

এ সম্পর্কিত আরও খবর