রাফাহ অভিযান নিয়ে ইসরায়েলকে ম্যাক্রঁর সতর্কবার্তা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-25 20:00:57

দীর্ঘ সময় ধরে রাফাহ শহরে জোরপূর্বক উচ্ছেদ এবং ভয়াবহ হামলা চালাচ্ছে ইসরায়েল। এসব অভিযানকে যুদ্ধাপরাধ হিসেবে চিহ্নিত করে ইসরায়েলকে সাবধান করেছে ফ্রান্স।

রোববার (২৪ মার্চ) এক ফোনালাপে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এ বিষয়ে সাবধান করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। পাশাপাশি রাফাহতে ইসরাইলের যে কোনো সামরিক অভিযানের বিরোধিতা করেছেন তিনি।

সংবাদমাধ্যম ফ্রান্স২৪ জানিয়েছে, ওই ফোনালাপে নেতানিয়াহুকে আরও অনেক বিষয়ে সাবধান করেছেন ম্যাক্রন। পশ্চিম তীরে বসতি স্থাপনের জন্য আরও ৮০০ হেক্টর জমি দখল করেছে দেশটি। এর তীব্র নিন্দা জানিয়েছেন ম্যাক্রঁ। ইসরাইল ওই অঞ্চলকে ‘রাষ্ট্রীয় ভূমি’ বলে ঘোষণা দিয়েছে। গত কয়েক দশকের মধ্যে এটাই একসঙ্গে এত বড় ফিলিস্তিনি ভূমি দখলের ঘটনা। 

ফোনালাপে ম্যাক্রঁ নেতানিয়াহুকে জানান যে, তিনি গাজায় যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করবেন। পাশাপাশি গাজার সকল সীমান্ত খুলে দেয়ার আহবানও জানান তিনি। 

রাফাহতে ইসরায়েলের সম্ভাব্য অভিযান নিয়ে ব্যাপক আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে দেশটি। এতে বেসামরিকদের হতাহতের সংখ্যা বাড়বে এবং সৃষ্টি হবে তীব্র মানবিক সংকট। তবে ইসরায়েলের দাবি হামাসকে নির্মূল করতে তাদের কাছে রাফাহতে অভিযান চালানোর কোনো বিকল্প নেই।

 

এ সম্পর্কিত আরও খবর