রাশিয়ায় কনসার্টে হামলা: নিহত বেড়ে ৬০, দায় স্বীকার আইএসের

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-23 12:52:36

রাশিয়ার একটি কনসার্ট সেন্টারে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬০ জন হয়েছে। এতে আহত হয়েছেন আরও ১৪৫ জন।

শুক্রবার (২২ মার্চ) রাতে দেশটির রাজধানী মস্কোর কাছে ক্রোকাস সিটি হল কনসার্ট সেন্টারে এ হামলার ঘটনা ঘটে।

আহতদের চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কনসার্ট চলাকালীন তিন থেকে পাঁচজন সশস্ত্র ব্যক্তি কনসার্ট হলের ভেতরে গুলি চালিয়েছে। এসময় তারা অগ্নিসংযোগকারী গ্রেনেড বা বোমা নিক্ষেপ করে, যার থেকে বিস্ফোরণ ঘটে কনসার্ট হলের ভেতরে আগুন ছড়িয়ে পড়ে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ক্রোসাস সিটির শপিংমলের কনসার্ট হল, রেস্টুরেন্ট,  অ্যাকুরিয়াম এবং বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন জায়গায় একযোগে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে একদল অস্ত্রধারী। পরে শপিংমলের বিভিন্ন জায়গায় বহু মরদেহ পড়ে থাকতে দেখা যায়। দ্রুত ঘটনাস্থলে পৌঁছে হতাহতদের উদ্ধার কাজ শুরু করে পুলিশ।

এদিকে, শপিংমলে বন্দুকধারীদের হামলায় হতাহতের ঘটনায় দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

হামলার কয়েক ঘণ্টার পর দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আইএস। সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে গোষ্ঠীটির মুখপাত্র আমাক এজেন্সি এক বিবৃতিতে বলেছে, ‘মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে।’

এ ঘটনায় হতাহতদের প্রতি সমবেদনা জানিয়ে ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির স্থানীয় প্রশাসন। এছাড়া এর সঙ্গে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কোনো সম্পর্ক রয়েছে কি না, সে বিষয়েও কিছুই জানাতে পারেনি নিরাপত্তা বাহিনী।

এ সম্পর্কিত আরও খবর