অ্যাপলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-21 23:17:30

স্মার্টফোনের বাজারে একচেটিয়া আধিপত্য ধরে রাখতে অন্য প্রতিযোগীদের হটিয়ে দেওয়ার অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বখ্যাত প্রযুক্তি ব্র্যান্ড অ্যাপলের বিরুদ্ধে একটি মামলা হয়েছে।

আমেরিকার স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ মার্চ) এই মামলা হয় বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রতিযোগীদের হটিয়ে স্মার্টফোনের বাজারে একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠার অভিযোগ তোলা হয়েছে অ্যাপলের বিরুদ্ধে। একইসঙ্গে এই একচেটিয়া করণের কারণে ভোক্তা অধিকারও খর্ব হচ্ছে বলে অভিযোগে উল্লেখ করা হয়।

অ্যাপলের বিরুদ্ধে মামলাটি করে আমেরিকার বিচার মন্ত্রণালয়। এতে সুস্পষ্টভাবে অ্যাপলের জনপ্রিয় স্মার্টফোন আইফোনে নিজেদের তৈরি অ্যাপ একচ্ছত্রভাবে চালানোর অভিযোগ উত্থাপন করা হয়। এ ক্ষেত্রে অন্য প্রতিষ্ঠানের তৈরি অনুরূপ অ্যাপের বাজার ইচ্ছাকৃতভাবে নিয়ন্ত্রণ করছে বলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ তোলা হয়।

এদিকে অ্যাপল মামলাটি তাদের সর্বোচ্চ দিয়ে লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছে এবং তাদের বিরুদ্ধে আনা অভিযোগগুলো অস্বীকার করেছে।

নিউ জার্সির একটি ফেডারেল আদালতে দায়ের করা মামলায় অভিযোগ করা হয়েছে, অ্যাপল তার স্মার্টফোনে এমন কিছু নিয়ম চালু রেখেছে, যার কারণে অ্যাপের বাজারের অন্য প্রতিযোগিরা টিকতে পারছে না। এটি একইসঙ্গে উদ্ভাবনের ক্ষেত্রেও বড় বাধা সৃষ্টি করছে।

এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, অ্যাপল ‘অ্যাপ, বিভিন্ন পণ্য ও সেবার বাজারকে এমনভাবে নিয়ন্ত্রণ করছে, যার ফলে ব্যবহারকারীরা আইফোনের ওপর অত্যধিক মাত্রায় নির্ভরশীল হয়ে পড়ছে। শুধু তাই নয়, এমন না হলে ভোক্তারাও কম খরচে অনেক পণ্য ও সেবা পেতে পারত।

অভিযোগের বিষয়ে বলা হয়, অন্য কোম্পানির সেবা, থার্ড–পার্টি ডিজিটাল ওয়ালেটকে আইফোনে অনুমোদন না দেওয়া, তাদের তৈরি না হলে স্মার্টওয়াচের সাথে আইফোনের সংযোগ ও সেবা দুর্বল করে রাখা, অন্য প্ল্যাটফর্মের স্ট্রিমিং সেবার পরিসর কমিয়ে রাখা বা নিয়ন্ত্রণ করা।

মেরিক গারল্যান্ড আরও বলেন, অ্যাপল শুধু তাদের পণ্য ও সেবার গুণেই তাদের এই আধিপত্য টিকিয়ে রাখছে না। এ ক্ষেত্রে তারা ফেডারেল আইন লঙ্ঘন করে অন্য প্রতিষ্ঠানের পণ্য ও সেবার বাজারকেও সংকুচিত করছে।

এ সম্পর্কিত আরও খবর