আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩, আহত ১২

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-21 16:10:19

আফগানিস্তানের কান্দাহার শহরে বৃহস্পতিবার (২১ মার্চ) একটি আত্মঘাতী বোমা হামলায় ৩ জন নিহত এবং ১২ জন আহত হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

একজন প্রাদেশিক কর্মকর্তা বলেছেন, এই কান্দাহার হলো তালেবান কর্তৃপক্ষের কেন্দ্রস্থল। এনডিটিভি জানিয়েছে, কোনো গোষ্ঠী ওই হামলার দায় তাৎক্ষণিকভাবে স্বীকার করেনি।

এদিকে, তালেবান কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, গত ১১ মার্চ মুসলিম পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর থেকে দেশজুড়ে একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

আফগানিস্তানের রাজধানী কাবুল হলেও তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা কয়েক দশক ধরে তালেবানের শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত এই কান্দাহার শহরেই বসবাস করছেন।

কান্দাহার প্রদেশের তথ্য ও সংস্কৃতির পরিচালক ইনামুল্লাহ সামাঙ্গানি বলেছেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী ওই আত্মঘাতী হামলায় ৩ জন নিহত এবং ১২ জন আহত হয়েছে।’

এনডিটিভি জানিয়েছে, কেন্দ্রীয় কান্দাহার শহরের নিউ কাবুল ব্যাংক শাখার বাইরে অপেক্ষারত একদল লোককে লক্ষ্য করে স্থানীয় সময় সকাল ৮টার দিকে ওই হামলা চালানো হয়।

সামাঙ্গানি এএফপিকে বলেন, ‘নিহতরা বেসামরিক নাগরিক। হতাহতরা বেতন সংগ্রহ করতে সেখানে জড়ো হয়েছিল।’

একজন এএফপি সাংবাদিক জানিয়েছেন, অগ্নিনির্বাপক ও নিরাপত্তা কর্মীরা এলাকাটি পরিষ্কার করছিল, যেখানে রক্ত, কাপড়ের স্ক্র্যাপ এবং জুতা মাটিতে পড়েছিল।

সামাঙ্গানি বলেন, শহরের একটি হাসপাতালে আহতদের ভর্তি করানো হয়েছে।

তালেবানরা ২০২১ সালের আগস্টে মার্কিন-সমর্থিত সরকারকে উচ্ছেদ করে দেশটির ক্ষমতা দখলের পর আফগানিস্তানে বোমা বিস্ফোরণ এবং আত্মঘাতী হামলার সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

কিন্তু, ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর আঞ্চলিক অনুসারীসহ বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী এখনো দেশটির জন্য হুমকি হয়ে রয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর