আইসল্যান্ডে ভয়াবহ অগ্ন্যুৎপাত, জরুরি অবস্থা জারি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-17 15:15:31

আইসল্যান্ডের রাজধানী রেইকজেনেস উপদ্বীপে আবারও আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এর ফলে ওই এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।

শনিবার (১৬ মার্চ) রাতে অগ্ন্যুৎপাত শুরু হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাজধানী রেইকজাভিকের দক্ষিণে রেকজেনেস উপদ্বীপের অগ্ন্যুৎপাতটি প্রত্যাশিতই ছিল। অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর প্রায় ২.৯ কিলোমিটার দীর্ঘ ফাটল দিয়ে সমানে লাভা নির্গত হচ্ছে এবং উভয় পাশে ছড়িয়ে পড়ছে। গত ডিসেম্বরের পর থেকে এ পর্যন্ত চতুর্থবারের মতো অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটলো।

আইসল্যান্ডের অন্যতম জনপ্রিয় পর্যটন আকর্ষণ কাছাকাছি ব্লু লেগুন থেকেও লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে আইসল্যান্ডের আকাশসীমা খোলা রয়েছে। বিশাল লাভা থেকে ছিটকে ধোঁয়া ছড়াচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, অন্ধকার আকাশে কমলা রঙয়ের লাভা ছড়াচ্ছে এবং দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ছে। বিশেষ করে কাছের গ্রিন্ডাভিক ফিশিং শহরের দিকে দ্রুত প্রবাহিত হচ্ছে। ফলে এখানকার বাসিন্দাদের সরিয়ে নেওয়া হচ্ছে।

আইসল্যান্ডে মোট ৩৩টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। রেকজেনেস উপদ্বীপের আগ্নেয়গিরিটি প্রায় ৮০০ বছর আগে সক্রিয় ছিল এবং কয়েক দশক ধরে অগ্ন্যুৎপাত হয়েছিল।

বিজ্ঞানীদের ধারণা, আগ্নেয়গিরিটি আবারও সক্রিয় হয়েছে। কয়েক দশক বা শতাব্দী ধরে এর লাভা উদগিরণ চলতে পারে বলেও সতর্ক করেছে তারা।

এ সম্পর্কিত আরও খবর