৮০ শহরের ইন্টারনেট-মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করেছে মিয়ানমারের জান্তা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-15 16:01:51

মিয়ানমারের চলমান জান্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীর সংঘাতের মধ্যেই প্রায় ৮০টি শহরে যোগাযোগ ব্যবস্থা বিশেষত ইন্টারনেট ও মোবাইল সংযোগ বিঘ্নিত করেছে দেশটির ক্ষমতাসীন জান্তা বাহিনী। মিয়ানমারে মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতের জন্য সোচ্চার থাকা সংগঠন আথান এ তথ্য জানিয়েছে। 

শুক্রবার (১৫ মার্চ) দেশটির স্থানীয় সংবাদমাধ্যম  ইরাবতীর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাখাইন রাজ্যের ১৭ শহরের সব কটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সাগাইং অঞ্চলের ৩৪টি শহরের মধ্যে ২৭টি এবং কায়াহ রাজ্যের সাতটি শহরের মধ্যে পাঁচটি শহরের নাম তালিকায় আছে। এ ছাড়া শান, চিন, কাচিন, ও মন রাজ্য এবং তানিনথারি, মাগওয়ে, বাগো ও আয়েইয়াওয়ারদি অঞ্চলের বিভিন্ন শহরের নামও তালিকাভুক্ত হয়েছে।

তবে সব শহরের ক্ষেত্রে একইরকমের পদক্ষেপ ঘোষণা করা হয়নি। বেশির ভাগ শহরে ইন্টারনেট ও ফোন সংযোগ দুটোই বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। কোনো কোনোটিতে শুধু মোবাইল ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে আবার অন্যগুলোয় মোবাইল ইন্টারনেট ব্যবস্থা দুর্বল করে দেওয়া হয়েছে।

গত বছরের নভেম্বর থেকে উত্তরাঞ্চলীয় রাখাইনজুড়ে জান্তার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে আরাকান আর্মি। জান্তার ব্যবহৃত প্রায় ১৮০টি ঘাঁটি, ৯টি শহর এবং দক্ষিণাঞ্চলীয় চিন রাজ্যের পালেতওয়া শহর  দখলে নিয়েছে তারা।

আথান বলছে, রাখাইন রাজ্যের সিত্তেতে সেনাবাহিনীর মালিকানাধীন টেলিকম কোম্পানি মাইটেল ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যক্রম চালিয়েছে। এর পর থেকে সেখানে ওয়াইফাই ও মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ আছে। যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হওয়ায় রাখাইন রাজ্য থেকে নির্ভরযোগ্য তথ্যপ্রবাহ বন্ধ হয়ে গেছে। এ ছাড়া ব্যাংকিং সেবা এবং অনলাইনে আর্থিক লেনদেন বন্ধ হয়ে গেছে বলে জানায় আথান।

এ সম্পর্কিত আরও খবর